মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম – রেজাল্ট দেখার লিংক

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম – রেজাল্ট দেখার লিংক

সারাবছর জেএসসি এসএসসি এবং এইচএসসি পরীক্ষা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন অনুষ্ঠিত হয়ে থাকে। সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর 30 থেকে 90 দিনের ভেতরে প্রত্যেকটি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়ে যায়। ফলাফল প্রকাশিত হওয়ার পরে শিক্ষার্থীরা তাদের দীর্ঘদিনের পরিশ্রমের ফলাফল জানতে আগ্রহী হয়ে থাকে এবং একই সময়ে অনেক শিক্ষার্থী ফলাফল দেখার জন্য বিভিন্ন পদ্ধতি উপায় খুঁজতে থাকে। তবে এই পোস্ট যারা পড়বে তারা সহজেই বুঝতে পারবে কিভাবে মোবাইল ফোনে পরীক্ষার রেজাল্ট দেখে নেওয়া যায় অথবা কিভাবে কম্পিউটারের মাধ্যমে ফলাফল দেখে নেওয়া যায়।

HSC Result 2021: অনলাইনে এইচএসসি রেজাল্ট (জিপিএ গ্রেড পয়েন্ট সহ) জানার নিয়ম

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি সমমান রেজাল্ট, বোর্ডের রেজাল্ট আর্কাইভ থেকে সহজে অনলাইনে জানা যাবে।

নিচের দুই বোর্ড রেজাল্ট সরবরাহকারী ওয়েবসাইট থেকে এই রেজাল্ট পাওয়া যাবে।

এক. http://www.educationboardresults.gov.bd

এখানে রেজাল্ট দেখতে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। এখানে পরীক্ষার্থীর প্রাপ্ত মোট জিপিএ ও প্রতিটি বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট জানা যাবে।

দুই. https://eboardresults.com

এই ওয়েবসাইটে শুধু রোল নম্বর দিয়ে পরীক্ষার্থীর রেজাল্ট জানা যাবে। তবে রেজিস্ট্রেশন নম্বর দিলে গ্রেড পয়েন্টের পাশাপাশি পরীক্ষার্থীর প্রতিটি বিষয়ে প্রাপ্ত নাম্বার দেখা যাবে।

এসএমএসের SMS মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখুন

অনেক শিক্ষার্থীর এলাকায় ইন্টারনেট কানেকশন না থাকার কারণে এবং ইন্টারনেট থাকার পরও হ্যান্ডসেট না থাকার কারণে আপনারা এই ফলাফল এসএমএসের মাধ্যমে দেখবেন। এসএমএসের মাধ্যমে ফলাফল দেখতে আপনার হয়তো 3 টাকার মত মোবাইল ব্যালেন্স থেকে কেটে নেওয়া হতে পারে। আপনারা মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে নিচের দেখানো দেমো অনুসারে এসএমএস পাঠিয়ে দিন।

HSC DHA 123456

অর্থাৎ আপনার পরীক্ষার নাম ইংরেজিতে লেখার পর আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখবেন ইংরেজিতে। শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার্থী 6 ডিজিটাল রোল নাম্বার রয়েছে সেই নাম্বার সঠিকভাবে লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে দিন। এত অল্প কিছুক্ষনের ভিতরেই একটি ফিরতি এসএমএস চলে আসবে এবং এই ফিরতি এসএমএস এর মাধ্যমে শিক্ষার্থীর নাম এবং রোল নাম্বার দেখে নেওয়ার পাশাপাশি কোন বিষয়ে কোন গ্রেড অর্জন করতে পেরেছে তা জানতে পারবেন।

আশা করি আমাদের ওয়েবসাইটের দেখানো নিয়ম আপনারা বুঝতে পেরেছেন এবং যদি বুঝতে না পারেন তাহলে ফলাফল দেখে নেওয়ার জন্য রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার শিক্ষাবোর্ড সহ উল্লেখ করুন আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top