ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ - PDF Download

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – DU Admission PDF Download

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – PDF Download

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়। প্রিয় শিক্ষার্থীরা, আপনারা জানেন ৭ মার্চ ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষ সম্মান (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এই ব্লগটি বিগত বছরের আলোকে লেখা হয়েছে, এছাড়া চলতি বছর কোন পরিবর্তন হলে তা নিত্য সংবাদে প্রচার করা হবে। এছাড়া যাবতীয় ভর্তির সকল আপডেট জানতে ঢাবির অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে পারেন: https://adma394c127769905e430433c93686fab3a.eis.du.ac.bd/en/408b7c8ad06e4d9954fa2d948a01f508

আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় 2020-21 শিক্ষাবর্ষ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান। তাদের জন্য আজকে আমাদের পোস্ট। মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

আপনারা চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.du.ac.bd এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন সার্কুলার ফ্রী ডাউনলোড করতে পারবেন এবং আবেদন করতে পারবেন। চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ PDF

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। তাই আজকে আমরা হাজির হয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য আপনাদের সামনে উপস্থাপন করার লক্ষ্যে।

জেনে রাখা ভালো এই যে,বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষা হবে ১০০ নাম্বারের, যা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিল ১২০ নম্বরের।

ঢাবির ভর্তি পরীক্ষায় পরিবর্তন ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে, বদলে যাবে ইউনিটের নামও

প্রতিবারের মতো আসন্ন ২০২১-২২ শিক্ষাবর্ষেও পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে পরীক্ষা হবে চারটি ইউনিটে।

 এদিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইউনিটের নামও বদলে যাবে। নামগুলো হবে বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।

 বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত হয়। উপাচার্য মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট বাতিল করার সিদ্ধান্ত নিয়ে অনুষদের শিক্ষকদের আপত্তির মুখে ভর্তি কমিটির এ সভা হয়। এর আগে সকালে একই বিষয়ে ডিনস কমিটির বিশেষ সভা হয়।

সাধারণ ভর্তি কমিটির সভার নথি সংগ্রহ করেছে প্রথম আলো। এতে সিদ্ধান্ত অংশে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। এ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা আগের মতোই বিদ্যমান বিভিন্ন ইউনিটভিত্তিক (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছেন। এমন অবস্থায় সংস্কারকৃত নতুন ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত কার্যকর করলে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের বিপর্যয়ের সম্মুখীন হওয়ার ঝুঁকি থাকে। তাই সিদ্ধান্তটি ২০২১-২২ শিক্ষাবর্ষের পরিবর্তে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার সুপারিশ করা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে আগের মতোই পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

নথিতে আরও উল্লেখ করা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষার ইউনিটগুলোর নাম সংশোধন করা হয়েছে। ইউনিটগুলো হবে বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তনের জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার সঙ্গেই গণিত-পরিসংখ্যান অথবা অর্থনীতি-হিসাববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে পারবেন।

সূত্রঃ প্রথম আলো

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কত পয়েন্ট লাগবে

বিষয় ৪র্থ বিষয় জিপিএ

মানবিক ৪র্থ সহ ৭.০০

ব্যবসায় ৪র্থ সহ ৭.৫০

বিজ্ঞান ৪র্থ সহ ৮.০০

চারুকলা ৪র্থ সহ ৬.৫০

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ইউনিট

ক ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য পদার্থবিজ্ঞান (আবশ্যিক), রসায়ন(আবশ্যিক),ইংরেজি ,বাংলা, জীববিজ্ঞান ,গণিত সাবজেক্ট গুলো প্রিপারেশন নিতে হয়। ক ইউনিটের অনেক শিক্ষার্থীর পছন্দের ডিপার্টমেন্ট হলো ফার্মেসি। ক ইউনিটে ভালো ফলাফল করতে পারলে ফার্মেসিতে পড়ার সুযোগ আসে, আমরা আমাদের ওয়েবসাইটে ক ইউনিটের ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য নিচে লিস্ট আকারে তুলে ধরেছি।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আগ পর্যন্ত যেকোনো সিদ্ধান্ত নিতে পারে অথবা নেওয়ার সিদ্ধান্ত যেকোনো সময় পরিবর্তন করতে পারে। আপনি যদি ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সবার আগে পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভর্তি প্রস্তুতি

খ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য বাংলা অথবা Elective English, সাধারণ ইংলিশ, সাধারণ জ্ঞান সাবজেক্টের প্রিপারেশন নেওয়া লাগে। আপনি যদি ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার জন্য আগ্রহী হন অথবা প্রস্তুতি নিতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে প্রস্তুতি নিতে পারেন কারণ আমাদের ওয়েবসাইটে ভর্তি প্রস্তুতি জন্য বইয়ের পিডিএফ সহ বিভিন্ন কোশ্চেন প্রকাশ করেছি যেখান থেকে আপনি কোনো কোচিং ছাড়াই নিজে নিজে প্রিপারেশন নিয়ে ভর্তি পরীক্ষার জন্য নিজেকে বেস্টভাবে গড়ে তুলতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ইংরেজি

অনেক স্টুডেন্ট ভর্তি পরীক্ষার সময় দ্বিধাদ্বন্দ্বে ভোগেন এমনকি কোন সাবজেক্ট এর জন্য কোন বই সিলেক্ট করবে এটিও বুঝতে পারেনা। আমরা আমাদের ওয়েবসাইটে কোন সাবজেক্ট এর জন্য কোন বই পড়া উচিত তা উপস্থাপন করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি বাংলা

বাংলা সাবজেক্ট এর প্রিপারেশন কিভাবে নিবেন তা সম্পূর্ণভাবে সুন্দরভাবে গুছিয়ে আমাদের ওয়েবসাইটে নিচের লিংক দেওয়া আছে। আমাদের ওয়েবসাইটে প্রস্তুতি অংশে বিভিন্ন অধ্যায়ের থেকে বিগত বছরের আসা কোশ্চেনগুলো আলাদাভাবে এড করা হয়েছে যেখান থেকে আপনি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয় যেকোনো বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের কোশ্চেন পাবেন।

এটি সমাধান করলে আপনি বুঝতে পারবেন ভার্সিটি কোশ্চেন কেমন হয় এবং আপনার প্রস্তুতি অনেকাংশে কমপ্লিট হয়ে যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd  এ প্রবেশ করতে হবে।

  • ওয়েবসাইটটিতে  প্রবেশ করার পরে আপনি “লগ ইন” বোতামটি দেখতে পাবেন।
  • ভর্তি জন্য আবেদন করতে লগ ইন বাটন চাপতে হবে।
  • এখন তুমি ইনপুট বক্স দেখতে পাবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে এই ফর্মটি পূরণ করবেন।
  • এখন  সব তথ্য দেয়ার পর “SUBMIT” বোতামটিতে করতে চাপতে  হবে।
  • এখন আবেদন করার জন্য একটি ইউনিট সিলেক্ট করুন এবং এপ্লাই বোতামে ক্লিক করুন।
  • এপ্লাই বোতামে ক্লিক করার  পর তোমার সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক  কপি  ছবি এবং ফোন নম্বর আপলোড করতে হবে।
  • কোটা প্রার্থী হলে ,কোটা সম্পর্কিত তথ্য জমা দিতে হবে।
  • সমস্ত পদ্ধতির পরে, ওয়েবসাইটটি স্বয়ংক্রিয়ভাবে একটি ফর্ম তৈরি করবেন  এবং আপনি  তা প্রিন্ট করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top