এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ । dgme teletalk com bd

এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ । dgme teletalk com bd

এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ । dgme teletalk com bd

মেডিকেলে ভর্তি আবেদন যেভাবে করবেন

বাংলাদেশের নাগরিক, যাঁরা ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তাঁরা মেডিকেলে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৭ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের করতে পারবেন না।

দেশ কিংবা বিদেশে পরিচালিত শিক্ষা কার্যক্রমে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ হতে হবে কমপক্ষে ৯। ক্ষুদ্র জাতিসত্তা ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে কোনো পরীক্ষায় ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩ দশমিক ৫০-এর কম হলে শিক্ষার্থীরা আবেদনের জন্য যোগ্য বিবেচিত হবেন না। এ ছাড়া, সবার জন্য এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩ দশমিক ৫০ থাকতে হবে।

সার্কুলার

প্রবেশপত্র কবে পাবেন শিক্ষার্থীরা

আগামী ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত মেডিকেল ভর্তির জন্য প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা কবে

আগামী ২ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে এক ঘণ্টায়।

পরীক্ষাপদ্ধতি মেধাতালিকা কীভাবে হবে

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বর (মোট ১০০) থাকবে।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবেন। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। লিখিত পরীক্ষার ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

আবেদন করার নিয়ম:

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়ম ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd থেকে জানা যাবে।

টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd এ গিয়ে আবেদনপত্র পূরণ করা যাবে, তবে তার আগে কিছু তথ্য ও উপকরণ সঙ্গে রাখতে হবে। সেগুলো হলো—

১. ৩০০ x ৩০০ (পিক্সেল) মাপের নিজের একটি রঙিন ছবি (jpg)। ফাইলের সাইজ 100 kb এর বেশি হবে না।

২. ৩০০ x ৮০ (পিক্সেল) মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (jpg)। ফাইলের সাইজ 60 kb এর বেশি হবে না।

৩. এই দুটি উপকরণ কম্পিউটার বা পেনড্রাইভে রেখে দিতে হবে।

৪. ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা লিখিতভাবে নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

৫. ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলোর নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখতে হবে। কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর পরিবর্তন করা যাবে না।

এসব তথ্য ও উপকরণ সঙ্গে থাকলে টেলিটকের ওয়েবসাইট http://dgme.teletalk.com.bd এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। ছবি ও স্বাক্ষর আপলোডের পর User ID নম্বর দেখা যাবে। সেই পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে।

ফি জমা দেওয়ার নিয়ম

টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে User ID নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBS<Space>FRLGCT টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

ফিরতি এসএমএসে একটি পিন (PIN) নম্বর, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১০০০ টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেওয়ার জন্য মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন (PIN) নম্বর লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (পরীক্ষা কেন্দ্রের কোড নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBS<Space>YES<Space>456789<Space>19,38,47,26 টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

সবকিছু ঠিকভাবে পূরণ করলে ফিরতি এসএমএসে প্রার্থীকে User ID ও Password দেওয়া হবে। ২৬ মার্চ থেকে এ User ID ও Password দিয়ে প্রার্থী প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা প্রবেশপত্র এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন ফরম অবশ্যই পরীক্ষার হলে নিয়ে যেতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top