সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

লক্ষ্য নির্ধারণ করুন:

আপনি কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে চান তা নির্ধারণ করুন, যেমন ব্লগ, ই-কমার্স, পেরসোনাল পোর্টফোলিও, প্রতিষ্ঠানের ওয়েবসাইট, ইত্যাদি।

ডোমেন এবং হোস্টিং নিবন্ধন করুন:

একটি ডোমেন নিবন্ধন করুন (একটি ওয়েবসাইটের ঠিকানা, উদাহরণস্বরূপ www.example.com) এবং একটি হোস্টিং প্রদানকারী থেকে হোস্টিং প্ল্যান কনফিগার করুন।

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

ওয়েবসাইটের ডিজাইন পরিকল্পনা করুন:

কোনও ওয়েবসাইটের ডিজাইন পরিকল্পনা করুন এবং কীভাবে এটি বহন করা উচিত তা নির্ধারণ করুন। এটি সম্পর্কে প্রস্তাবনা, বাড়ছে মেনু, রঙ, পণ্যের বিবরণ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

ওয়েবসাইট তৈরির জন্য প্ল্যাটফর্ম নির্বাচন করুন:

আপনি কোনটি প্ল্যাটফর্মে ওয়েবসাইট তৈরি করতে চান তা নির্ধারণ করুন, যেমন WordPress, Wix, Shopify, ইত্যাদি।

ওয়েবসাইট ডেভেলপমেন্ট শুরু করুন:

আপনার নির্বাচিত প্ল্যাটফর্মে লগইন করুন এবং ওয়েবসাইট তৈরি শুরু করুন। টেমপ্লেট ব্যবহার করতে পারেন অথবা একেবারে শুরু থেকে নতুন ডিজাইন তৈরি করতে পারেন।

কাস্টমাইজেশন এবং পরীক্ষা করুন:

আপনার ওয়েবসাইট ডিজাইন করে সাজানো, প্রয়োজনে পরিবর্তন করুন এবং সাইটটি ব্যবহারকারীর জন্য পরীক্ষা করুন। সাইটের লক্ষ্যগুলি এবং কাস্টমাইজেশনের স্থানীয়ভাবে কাজ করে তা নিশ্চিত করুন।

ওয়েবসাইট পাবলিশ করুন:

আপনার ওয়েবসাইট পরিষ্কারভাবে কাস্টমাইজ করার পরে, এটি জনগণের সামনে প্রকাশ করার মতো উপযোগী হবে।

চলুন, ইনকাম করার প্রত্যেকটি উপায় ও পদ্ধতিগুলো জেনে নেয়া যাক।

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

১. অনলাইনে Affiliate marketing করে ইনকাম-

আপনি যখন একটি ওয়েব সাইট তৈরি করবেন, এবং যখন আপনার ওয়েবসাইটে প্রচুর ভিজিটর বা ট্রাফিক আসতে থাকবে। তখন আপনি Affiliate marketing করে নিজের ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এই পদ্ধতিতে আপনি ইন্টারনেটে থাকা বিভিন্ন digital products company বা e-commerce ওয়েবসাইট গুলোর সাথে মিলিত হয়ে তাদের পন্য ও সেবা নিজের ওয়েবসাইটে প্রচার করে বা মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

আর যখন আপনি কোনো কোম্পানির products বা services প্রচার করতে ইচ্ছুক হবেন তখন তারা আপনাকে বিশেষ link দিয়ে দিবে যাকে বলা হয় “affiliate links.”

এবং যখন আপনার ওয়েবসাইট থেকে কোনো visitor আপনার প্রচার করা affiliate link গুলোর মাধ্যমে কোনো products বা service কেনা-কাটা করবে তখন আপনার এ্যাকাউন্টে কিছু কমিশন জমা হবে।

মূলত এভাবেই আপনি নিজের ওয়েবসাইটে অনেক অনেক products এবং services গুলোকে প্রচার বা প্রসার করে “affiliate links“ থেকে কমিশনের মাধ্যমে করতে পারবেন।

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

২. ওয়েবসাইটে Google এডসেন্স দ্বারা ইনকাম-

ব্লগ বা ওয়েবসাইট থেকে টাকা আয় করার ক্ষেত্রে “Google AdSense” সব চেয়ে সহজ এবং লাভজনক একটি উপায়।

যখন আপনার ওয়েবসাইটে কিছু কিছু করে ট্রাফিক আসা শুরু হবে, তখন Google Ad Sense এর জন্য  আপনি register করে apply করতে পারেন।

এবং যখন আপনার ওয়েবসাইট টি Google Ad Sense দ্বারা approve হয়ে যাবে। তখন আপনি Google Ad Sense এর বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে দেখাতে পারবেন।

এতে করে যখন কোনো ভিজিটর আপনার দেখানো বিজ্ঞাপনে ক্লিক করবে তখন আপনি সেই প্রতিটি বিজ্ঞাপন ক্লিকের জন্য নির্দিষ্ট পরিমান টাকা পাবেন।

গুগল এডসেন্সের দ্বারা দেখানো বিজ্ঞাপন যত বেশি ক্লিক হবে আপনার আয়ও ততো বেশি হবে। সাধারণত Google Ad Sense যেকোনো ওয়েবসাইটের জন্য টাকা আয় করার সবচেয়ে প্রধান এবং প্রিয় মাধ্যম।

Google Ad Sense এর বিজ্ঞাপন দেখিয়ে একটি ওয়েবসাইট থেকে মাসে ভালো পরিমানে টাকা ইনকাম করা সম্ভব। যা ইতোমধ্যে অনেকেই আয় করছেন এবং করতেছেন।

তবে, এডসেন্স থেকে মাসে কত টাকা আয় হবে তা ওয়েবসাইট এবং ভিন্ন ভিন্ন বিষয়ের উপর নির্ভর করে থাকে।

উদাহরণস্বরূপ, প্রতিটি  ad-click এর বিপরিতে আপনাকে কত টাকা দিচ্ছে (CPC),  আপনার ওয়েবসাইটের ট্রাফিক কোন কোন দেশ থেকে আসছে ইত্যাদি বিষয়ের উপর নির্ভর করে থাকে।

৩. Ad space sell করে ইনকাম-

গুগল এডসেন্স এর মাধ্যমে ওয়েবসাইটে বিজ্ঞা*পন দেখিয়ে ইনকাম করা অনেক সহজ এবং লাভজনক উপায়। তবে অনেক সময় গুগল এডসেন্স অ্যাপ্রভাল পেতে অনেক ঝামেলা হয়ে থাকে।

অনেক সময় দেখা যায় Google AdSense approval পাওয়ার জন্য বছর এর পর বছর অপেক্ষা করতে হয়।

এই জন্য Google Ad Sense ছাড়াও আপনি directly আপনার ওয়েবসাইটের কিছু অংশতে বিভিন্ন কোম্পানির বিজ্ঞা*পন দেখাতে পারেন । অর্থাৎ আপনি আপনার ওয়েবসাইটের কিছু অংশ কোন কোম্পানির কাছে ভাড়া দিতে পারেন।

কোম্পানিগুলো আপনার ওয়েবসাইটটিকে ভাড়া নিয়ে নির্দিষ্ট অংশে তারা তাদের কোম্পানির বিজ্ঞাপন দেখাবে। এই বিজ্ঞাপন গুলোকে বলা হয় “sponsored ads.”

এই ধরনের sponsored ad s আপনি বিভিন্ন কোম্পানির কাছ থেকে ভালো পরিমাণের টাকা দিতে পারেন। আপনার সাইটে যত বেশি ভিজিটর্স থাকবে আপনি কোম্পানির কাছ থেকে ততটা বেশি টাকার চাহিদা রাখতে পারবেন।

আপনি চাইলে, “buysellads.com” ওয়েবসাইটের গিয়ে আপনার ওয়েবসাইট ভাড়া দেওয়ার কথা অন্যদেরকে জানাতে পারেন।

৪. ই–কমার্স (পণ্য বিক্রি করা)

যদি ইতিমধ্যে কোনো ব্যবসা থাকে বা ফেসবুকে কোনো পেজ থাকে এবং তা আরও প্রসারিত করতে চান, তবে একটি ব্যবহারবান্ধব (ইউজার ফ্রেন্ডলি) ই–কমার্স সাইট তৈরি করতে পারেন। এতে ব্যবহারকারীদের চাহিদা বুঝে ভালো মানের পণ্য বিক্রি করে তা থেকে আয় করতে পারবেন। ই–কমার্স সাইটে আপনি আপনার নিজের তৈরি পণ্য যেমন বিক্রি করতে পারবেন, আবার বিভিন্ন উৎস থেকে পণ্য সংগ্রহ করেও  বিক্রি করতে পারেন। ই–কমার্স ব্যবসা মূলত দুই ধরনের হয়। যেমন, বিটুবি ও বিটুসি। বিটুবি মানে হচ্ছে বিজনেস টু বিজনেস—এককথায় পাইকারি পণ্য বিক্রি। আর বিটুসি হচ্ছে, বিজনেস টু কাস্টমার। অর্থাৎ সরাসরি ক্রেতার কাছে খুচরা বিক্রি।

সহজেই একটি ওয়েবসাইট করার নিয়ম – কিভাবে সহজেই ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন

৫. প্রোডাক্ট রিভিউ

বর্তমানে অনলাইনে পণ্য কেনার আগে ক্রেতা সঠিক তথ্য জানতে চান। পণ্যটি আসলেই ভালো কি না? দাম ঠিক আছে কি না? ইত্যাদি। আপনি যদি পণ্যের বিভিন্ন ভালো ও মন্দ বিষয় নিয়ে পর্যালোচনা বা প্রোডাক্ট রিভিউ করতে পারেন এবং এটি যদি ব্যবহারকারীদের উপকারে আসে, তবে ইউজার এনগেজমেন্ট বাড়বে ও বিভিন্ন পণ্যের প্রচারণার জন্য বিভিন্ন কোম্পানি আপনাকে কাজ দেবে। যেখান থেকে আপনি ভালো পরিমাণে আয় করতে পারবেন। পাশাপাশি আপনার ওয়েবসাইটে  পণ্যের বিজ্ঞাপনও পাবেন।

. Graphic & image বিক্রির ওয়েবসাইট

যদি আপনার photography বা graphic design নিয়ে অভিজ্ঞতা থাকে, তাহলে একটি graphic & image বিক্রির website তৈরি করতে পারেন।

আপনি নিজের camera ব্যবহার করে প্রচুর ছবি তুলতে পারবেন এবং সেগুলোকে নিজের ওয়েবসাইটের মাধ্যমে বিক্রিও করতে পারবেন।

এরকম ছবি বিক্রি করার ওয়েবসাইট গুলোকে  “স্টক ইমেজ ওয়েবসাইট“বলা হয়ে থাকে এবং, WordPress এর মাধ্যমে খুব সহজেই এরকম ওয়েবসাইট তৈরি করা সম্ভব।

তাছাড়া, আপনি চাইলে একটি logo & graphic designing website তৈরি করতে পারেন এবং, কিছু টাকা নিয়ে company এবং business গুলোর জন্য logo এবং graphic design করে দিতে পারবেন।

এছাড়াও আরো বিভিন্ন উপায়ে ওয়েবসাইট থেকে ইনকাম করা যায়

ওয়েবসাইট থেকে ইনকাম

ওয়েবসাইট থেকে ইনকাম

#ওয়েবসাইট থেকে ইনকাম #অনলাইন থেকে টাকা ইনকাম #অনলাইন ইনকাম #উপার্জন #স্কিল ডেভেলপমেন্ট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top