‘বিশ্বকাপে পাকিস্তানের কাছে হারবে ভারত’- কে জিতবে বিশ্বকাপ?

‘বিশ্বকাপে পাকিস্তানের কাছে হারবে ভারত’- কে জিতবে বিশ্বকাপ?

‘বিশ্বকাপে পাকিস্তানের কাছে হারবে ভারত’- কে জিতবে বিশ্বকাপ?

ওয়ানডে বিশ্বকাপে কখনো ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। ভারতীয়দের বিপক্ষে কি এবার গেরো খুলবে ‘গ্রিন ক্যাপ’দের? সাবেক ইংলিশ ক্রিকেটার ও ধারাভাষ্যকার মাইকেল আথারটনের বিশ্বাস— এবার বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের ম্যাচে ভারতকে হারিয়ে দেবে পাকিস্তান।

শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে পাকিস্তান। আগামীকাল নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। আর ১৪ অক্টোবর মঞ্চায়ন হবে বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ।

স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে মাইকেল আথারটন বলেন, ‘আমার মনে হয়, প্রথমবারের মতো ৫০ ওভারের বিশ্বকাপে পাকিস্তান ভারতকে হারাবে। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে সাতবারের দেখায় তারা একবারও জেতেনি।’

১৪ অক্টোবর দুপুর আড়াইটায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।

ইংল্যান্ডের হয়ে ১১৫ টেস্টে ৭ হাজার ৭২৮ রান এবং ৫৪ ওয়ানডেতে ১ হাজার ৭৯১ রান করা আথারটন বলেন, ‘এটাই (ভারত-পাকিস্তান) বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচ হতে যাচ্ছে, যদি না তারা সেমিফাইনাল অথবা ফাইনালে মুখোমুখি হয়।

নিশ্চিতভাবেই স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ থাকবে। যুদ্ধের মতোই পরিস্থিতি সেদিন থাকবে, হতে পারে পাকিস্তান সবাইকে চমকে দিল।’ নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

তবে ১ লাখ ৩২ হাজার দর্শক ধারণ করা সম্পন্ন স্টেডিয়ামটি ফাঁকাই ছিল। যদিও টুর্নামেন্ট শুরুর অনেক আগেই ভারত-পাকিস্তান মহারণের সব টিকিট বিক্রি হয়ে গিয়েছিল।

ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ বার দেখা হয়েছে পাকিস্তান ও ভারতের। এতে শতভাগ সাফল্য ভারতীয়দের। একটি ম্যাচও জিততে পারেনি পাকিস্তান। বিশ্বকাপে জয় না পেলেও ওয়ানডে ফরম্যাটের সবসময়ে ‘হেড টু হেড’ পরিসংখ্যানে ভারতের চেয়ে এগিয়ে পাকিস্তান।

এখন পর্যন্ত মোট ১৩৪ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। এতে ৭৩ জয় পাকিস্তানের। ৫৬ জয় ভারতের। আর ৫টি ম্যাচের কোনো ফল হয়নি। তবে এশিয়া কাপে সুপার ফোরে পাকিস্তানকে হারায় ভারত। এতে আত্মবিশ্বাসে এগিয়ে থাকবেন রোহিত শর্মারা। সবশেষ এশিয়া কাপের গ্রুপপর্ব এবং সুপার ফোর মিলিয়ে মোট দুবার দেখা হয় ভারত ও পাকিস্তানের।

বৃষ্টির কারণে গ্রুপপর্বের ম্যাচটি পরিত্যক্ত হয়। আর সুপার ফোরে পাকিস্তানকে ২২৮ রানের বড় ব্যবধানে হারায় ভারত। সেই ম্যাচে পাকিস্তানকে ৩৫৭ রানের টার্গেট দেন রোহিত শর্মারা। জবাবে ভারতীয়দের বোলিং তোপে মাত্র ১২৮ রানে গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

তথ্যসূত্র: যুগান্তর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top