সকালে খালিপেটে দুধ খেলে মিলবে হাজারও উপকার, ছোট-বড় সব রোগব্যাধি হবে ধ্বংস!

সকালে খালিপেটে দুধ খেলে মিলবে হাজারও উপকার, ছোট-বড় সব রোগব্যাধি হবে ধ্বংস!

সকালে খালিপেটে দুধ খেলে মিলবে হাজারও উপকার, ছোট-বড় সব রোগব্যাধি হবে ধ্বংস!

সকালে খালিপেটে দুধ খেলে একাধিক চমকে দেওয়া উপকার মিলবে। এমনকী নিয়ন্ত্রণে থাকে ব্লাড প্রেশার সহ একাধিক জটিল উপাদান। তাই তো এর একাধিক গুণ সম্পর্কে জেনে নিন।

দুধ হল একটি সুষম পানীয়। এতে রয়েছে উপকারী ফ্যাট, প্রোটিন, ফসফরাস, ভিটামিন ডি, পটাশিয়াম, ক্যালশিয়ামের মতো জরুরি উপাদান। তাই তো সারা বিশ্বের তাবড় চিকিৎসাবিজ্ঞানীরা দুধের চিকিৎসায় পঞ্চমুখ। এমনকী এনারা সব বয়সিদের ডায়েটেই দুধ রাখার পরামর্শ দিয়ে থাকেন।

তবে জানলে অবাক হবেন, সারাদিনের যে কোনও সময় দুধের গ্লাসে চুমুক দেওয়ার পরিবর্তে সকালবেলায় খালিপেটে দুধ খেলে মিলবে আরও বেশি উপকার। এতে দুধে উপস্থিত সমস্ত ভিটামিন ও খনিজ সহজেই দেহে সংগৃহিত হবে। তাই শরীর ও স্বাস্থ্য়ের হাল ফিরতে সময় লাগবে না।

সুতরাং আর দেরি না করে খালিপেটে দুধের গ্লাসে ঠোঁট ছোঁয়ানোর একাধিক উপকার সম্পর্কে জেনে নিন। আশা করছি, এই প্রতিবেদনটি পড়ার পর আপনারও চোখ খুলে যাবে। আপনিও খালিপেটেই দুধ খাবেন।

১. হাড় হবে শক্তপোক্ত​

হাড়ের জোর বাড়ানোর ইচ্ছে থাকলে যত দ্রুত সম্ভব রোজ সকালে উঠে খালিপেটে একগ্লাস দুধ পেটে চালান করে দিন। এতেই আপনার ভিটামিন ডি এবং ক্যালশিয়ামের চাহিদা মিটে যাবে। ফলে হাড় থাকবে সুস্থ-সবল। এমনকী অস্টিওপোরোসিস এবং অস্টিওআর্থ্রাইটিসের মতো অসুখের ফাঁদও এড়িয়ে চলা যাবে। তাই তো ফেরাতে হাড়ের হাল দুধের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নেওয়া দরকার।

​​. বুদ্ধির গোড়ায় শান দিতে পারবেন

ফেলুদা বা ব্যোমকেশের মতো ক্ষুরধার বুদ্ধির অধিকারী হতে চাইলে কাল সকাল থেকে এক গ্লাস দুধ খেয়ে নিন। কারণ দুধে রয়েছে গ্লুটাথায়ন নামক একটি অক্সিডেন্ট। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট কিন্তু মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই যাঁরা নিজের বুদ্ধির কেরামতি দেখাতে চান তাঁরা কাল সকাল থেকেই দুধ খাওয়া শুরু করুন। হলফ করে বলতে পারি, এতেই মিলবে উপকার।

. কমবে প্রেশারও

হাই প্রেশার একটি ঘাতক অসুখ। এই রোগকে ঠিক সময়ে বাগে না আনতে পারলে হার্ট, কিডনি সহ দেহের একাধিক অঙ্গের বারোটা বাজতে সময় লাগবে না। তাই যেন তেন প্রকারেণ ব্লাড প্রেশার কমাতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে এক গ্লাস গরম দুধ। এই প্রসঙ্গে মেডিক্যাল নিউজ টুডে জানাচ্ছে, প্রতিদিন এক গ্লাস গরম দুধে চুমুক দিলেই কিন্তু প্রেশার কমবে তরতরিয়ে। এমনকী সুস্থ থাকবে হার্টও।

. পেশি বহুল শরীর পাবেন

ফ্যাটের আস্তরণ ঝরিয়ে পেশি বহুল চেহারা বানাতে চান তো নাকি? তাহলে কাল সকাল থেকেই এক গ্লাস গরম দুধের গ্লাসে চুমুক দিন। এতেই দেহের প্রোটিনের চাহিদা মিটবে। এমনকী বাড়বে পেশিশক্তি। বিশেষত, যাঁরা স্ট্রেনথ ট্রেনিং বা ওয়েট ট্রেনিং করছেন, তাঁদের ডায়েটে অবশ্যই দুধ থাকাটা মাস্ট। এতেই দেখবেন মাসল পাওয়ার বাড়বে। আপনি থাকবেন সুস্থ-সবল।

. অবসাদ কাটাতে সিদ্ধহস্ত

আজকাল অনেকেই অবসাদের মতো মানসিক সমস্যার ফাঁদে পড়ছেন। তবে চিন্তা নেই, এই সমস্যার সহজ সমাধান হল এক গ্লাস দুধ। জানলে অবাক হবেন, রোজ সকালে এক গ্লাস ঠান্ডা দুধ খেলেই কিন্তু মস্তিষ্কে সেরোটোনিন হরমোনের ক্ষরণ অনেকটাই বেড়ে যাবে। ফলে মন থাকবে ফুরফুরে। এমনকী কেটে যাবে অবসাদ। তাই দুধের সঙ্গে যত দ্রুত সম্ভব বন্ধুত্ব পাতিয়ে নিন।

Disclaimer: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছেকোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন

বিস্তারিত জানতেhttp://nittosongbad.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top