ডিহাইড্রেশন এড়াতে সেহরি-ইফতারে যা করবেন?

ডিহাইড্রেশন এড়াতে সেহরি-ইফতারে যা করবেন?

আল্লাহর সন্তুষ্টির জন্য রমজানে ভোররাত থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থাকেন মুসলিমরা। সারাদিন রোজা রাখার কারণে অনেকেরই শরীরে পানির ঘাটতি তৈরি দেখা দেয়। ফলে মাথাব্যথা, পেটে ব্যথা, দুর্বলতার মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। রোজা শীতকালে হলে তৃষ্ণার অনুভূতি কম লাগে, তবে গ্রীষ্মকালে দেহে পানিশূন্যতার ঝুঁকি তৈরি হয়, যা থেকে হতে পারে অবসাদ ও বমি বমি ভাব। ফলে মাথাব্যথা, পেটব্যথা, দুর্বলতার মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। এ সময়ে কোষ্ঠকাঠিন্য হওয়াও অস্বাভাবিক নয়। তাই সেহরি-ইফতারে এমন কিছু খাবার খেতে হবে, যেগুলো খেলে শরীরে পানির ঘাটতি কিছুটা হলেও পূরণ হবে।

• প্রচুর পানি পান: সেহরি এবং ইফতারে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। তবে খাওয়ার পরে বেশি পানি না পান করাই ভালো। বরং খেতে বসার আগেই দুই গ্লাস পানি পান করে নিন। তার পর খানিক বিশ্রাম করে খান। একসাথে বেশি পানি পান করার কারণে সারা দিনে অস্বস্তিও হতে পারে। প্রচুর পানি পান করতে হবে ডিহাইড্রেশনের লক্ষণ প্রকাশিত হলে। সাধারণত প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করুন।

• ফল এবং সবজি খাওয়া: প্রচুর ফল এবং সবজির সেবন করুন। এমন ফল বেছে নিন যেগুলোতে পানির পরিমাণ অনেক বেশি। তরমুজ, আনারস, শসা, জামরুলের পানির পরিমাণ অনেক বেশি। এ ছাড়া খেতে পারেন সিদ্ধ সবজি। কারণ নানা স্বাস্থ্যকর উপাদান ও পানি রয়েছে সবজিতে। যা পানিসহ প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট সরবরাহ করে। ইফতারে পুনরায় প্রচুর পানি ও ইলেক্ট্রোলাইট যুক্ত খাবার সেবন করুন।

• ঘুম এবং খাদ্যের সময়সূচি সাজানো: সক্রিয়ভাবে ঘুমের সময় নিন যা খাদ্য ও পানির সঠিক সেবনের জন্য প্রয়োজন

সেহেরি , ইফতার, রমজান, রামাদান, রোজা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top