জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন বিস্তারিত ২০২১-২০২২ – PDF

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন বিস্তারিত ২০২১২০২২ – PDF

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট রয়েছে এবং এর মোট আসনসংখ্যা ১৮৮৯ টি। তথ্য অনুসারে, ২০২০- ২০২১ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায়  ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৬৩ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহন করবেন।

আবেদনের শুরু:

১৮ মে ২০২২

আবেদনের শেষ তারিখ:

১৬ জুন ২০২২

ভর্তির ওয়েবসাইট লিংক: juniv-admission.org

আবেদনের নির্দেশনাবলী

  • আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (juniv-admission.org) প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল নম্বর নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন।
  • আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারী আবেদন ফি প্রদান পূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। বিকাশ অথবা রকেট-এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি প্রদান করে ওয়েবসাইটে লগইন করার পর প্রার্থীর নিজ নিজ প্রোফাইল-এ স্বাক্ষর ও ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে এবং প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। সর্বমোট ৫ টি ধাপে (ক, খ, গ, ঘ, ঙ) এই আবেদন সম্পন্ন করতে হবে।

(পোস্টের নিচে বিস্তারিত সার্কুলারের পিডিএফ ফাইল দেওয়া আছে)

. আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা যাচাই প্রয়োজনীয় তথ্য প্রদান

juniv-admission.org ওয়েবসাইটের হোমপেজে “নতুন আবেদন” -এ ক্লিক করে, আবেদনকারীকে উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমান -এর শিক্ষাবোর্ড, পাশের সাল, রোল নং প্রদান করতে হবে। সকল তথ্য পূরণের পর “সাবমিট করুন” – এ ক্লিক করলে পরবর্তী স্ক্রীনে আবেদনকারী তার উচ্চমাধ্যমিক/সমমান ও মাধ্যমিক/সমমানের তথ্য, ব্যক্তিগত তথ্য এবং সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আবেদনযোগ্য ইউনিটসমূহের তালিকা দেখতে পাবেন। আবেদনকারীকে সকল তথ্য মিলিয়ে “নিশ্চিত করুন” বাটনে ক্লিক করতে হবে। ঊন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে একইভাবে শিক্ষাবোর্ড হতে “বাংলাদেশ ঊন্মুক্ত বিশ্ববিদ্যালয়” অপশনটি সিলেক্ট করতে হবে।

O লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীকে শিক্ষাবোর্ড থেকে “O-Level/A- Level” অপশনটি সিলেক্ট করতে হবে।

তৎক্ষণাৎ ভর্তির নতুন আবেদনের স্ক্রীনটিতে উচ্চমাধ্যমিকের বোর্ড সিলেক্ট করে “A-level/O-level apply”-এ ক্লিক করতে হবে।

অতঃপর স্ক্রীনে আবেদনকারীর সকল প্রয়োজনীয় তথ্য ( যেমনঃ A-level info, O-level info, subject, grade) ইত্যাদি প্রদান করতে হবে। সবশেষে “Select Document”-এ ক্লিক করে আবেদনকারীর O-level এবং A-level এর স্ক্যান করা Transcript এর কপিসমূহ (Size: সর্বোচ্চ 2MB; Format: jpg/pdf) আপলোড করে “Submit” বাটন চাপতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন

ইউনিট ভিত্তিক যোগ্যতা

২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষা গ্রহন করা হবে যারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তাদের অবশ্যই আবেদনের পূর্বে ন্যূনতম আবেদন যোগ্যতা জেনে নিতে হবে ।

A ইউনিট- ( গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি -আইআইটি)- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। বিস্তারিত

B ইউনিট- ( সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। বিস্তারিত

C ইউনিট- (কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ) – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

D ইউনিট- (জীববিজ্ঞান অনুষদ) –  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন

E ইউনিট- (বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ)- বিজনেস স্টাডিজ অনুষদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে মানবিক/ব্যবসায় শিক্ষা/সমমান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৭৫ এবং বিজ্ঞান শাখায় ৪.০০ থাকতে হবে এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন -আইবিএ জেইউ এর জন্য ন্যূনতম জিডিএ ৪.০০ থাকতে হবে ।

অফিসিয়াল বিস্তারিত সার্কুলার দেখুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top