কম টাকায় ব্যবসা আইডিয়া – অল্প পুঁজিতে দারুন কয়েকটি ব্যবসা আইডিয়া

কম টাকায় ব্যবসা আইডিয়া –অল্প পুঁজিতে কয়েকটি ব্যবসা আইডিয়া

কম টাকায় ব্যবসা আইডিয়া – অল্প পুঁজিতে দারুন কয়েকটি ব্যবসা আইডিয়া

কম টাকায় ব্যবসা আইডিয়া : আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন, যারা নিজের একটি ব্যবসা শুরু করতে চান। কিন্তু, টাকার অভাবে হয়তো অনেকেই নিজের ব্যবসা শুরু করতে পারছেন না। তবে মনে রাখবেন, আপনারা চাইলে খুব সহজেই অনেক কম টাকায় ব্যবসা আরম্ভ করতে পারবেন। এবং এই উদ্দেশ্যেই, আমি আপনাদের নিচে, “২৫ টি ব্যবসার আইডিয়া” দিবো যেগুলি ১০ হাজার টাকায় ইনভেস্ট করে শুরু করতে পারবেন।

নিচে আমি এমন কয়েকটি ব্যাবসার বিষয়ে বলবো যেগুলি অনেক সহজে কেবল ১০ হাজার টাকা ইনভেস্ট করে আপনারা শুরু করতে পারবেন।

তবে, প্রথম অবস্থায় এই ব্যবসা গুলি ছোট পর্যায় থাকতে পারে যদিও সঠিক ভাবে এবং আগ্রহ দিয়ে কাজ করলে এই ছোট ব্যবসা গুলি একটি বড় ব্যবসাতে পরিণত হতে বেশি সময়লা গবেনা। কলেজে পড়া ছাত্ররা, মহিলারা বা যেকোনো ব্যক্তি যে অনেক কম টাকায় ভাল ব্যবসা করতে চাচ্ছেন, তারা এই ধরণের বিসনেস (business) করে, part-time বা full-time income করতে পারবেন।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া – ২০২৩

যখন, কম টাকায় ভালো ব্যবসা করার কথা আসে, তখন আমাদের মনে দুটি প্রশ্ন অনেক জ্বালাতন দেয়।

কোন ব্যবসা লাভজনক হবে। এবং,

কম মানে কত কম টাকার ব্যবসা।

তবে, যদি আপনার পকেটে কমেও ১০ হাজার টাকা রয়েছে, তাহলে শুরু করতে পারবেন নিচে দিয়ে দেওয়া এই ২৫ রকমের ছোট ব্যবসার থেকে যেকোনো একটি বিসনেস (small business)। আপনি চাইলে এগুলো চাকরির পাশাপাশি পার্ট-টাইম হিসেবেও চালাতে পারবেন।

১০ হাজার টাকা দিয়ে কি ব্যবসা করা যায় ?

নিচে বলা ব্যবসা গুলির মধ্যে, আপনার যেটা করতে সুবিধে এবং ভালো লাগে আপনি সেটা করতে পারেন। তবে মনে রাখবেন, একটি ব্যবসা শুরু করার আগেই, সেই বিষয়ে পুরো প্লানিং (planning) এবং কিভাবে কি করবেন, সবটাই ভেবে রাখতে হবে।

Mobile & laptop repairing shop

আজ, প্রত্যেকের ঘরে একটি smartphone, computer বা laptop রয়েছে।

এবং এই ধরণের electronics অনেক সহজেই নষ্ট হয়ে যাওয়ার সুযোগ অনেক বেশি। তাই, একটি ছোট দোকান নিয়ে এবং কিছু জরুরি tools বা equipment কিনে নিজের একটি mobile বা computer repairing business অবশই চালু করতে পারবেন। এই ব্যবসায় অনেক কম পুঁজি বিনিয়োগ করলেই হবে। কেবল, একটি ছোট দোকান নিতে হবে যেটা আপনারা যেকোনো জায়গায় নিতে পারবেন।

তারপর, বাকি সবটাই আপনার নিজের ওপরে। আপনি, কিভাবে এবং কি কি electronics কত বেশি পরিমানে ভালো করতে পারবেন তার ওপরেই নির্ভর করবে আপনার ইনকাম। তবে, যদি আপনি কম্পিউটার বা মোবাইল রিপেয়ারিং এর কাজ জানেননা, তাহলে খুব সহজে আপনার আসে পাশে থাকা যেকোনো institute থেকে শিখে নিতে পারবেন।

Gota masala supply business

আজকাল প্রত্যেক দোকানেই গোটা মশলা রাখে। এবং, প্রত্যেক দিন আমাদের ঘরে খাবার বানানোর সময় গোটা মশলার প্রয়োজন অবশই হয়। তাই, আপনি যদি কম টাকায় নিজের প্রডাক্ট নিয়ে বিসনেস করতে চাচ্ছেন, তাহলে গোটা মশলার ব্যবসা অনেক লাভজনক হতে পারে।

আপনি বিভিন্ন গোটা মশলা যেমন, ৫ ফোড়ন, এলাচ, তেজপাতা, লং, সোর্স এবং আরো অনেক ধরণের মশলার ১০০ গ্রাম, ২০০ গ্রাম এবং ৫০ গ্রাম প্যাকেট বানিয়ে দোকানে দোকানে সাপ্লাই (supply) করতে পারবেন।

জানি, শুনতে অল্প আলাদা আলাদা লাগছে। তবে, অধিক পরিমানে এই মশলার প্যাকেট দোকানে দোকানে বিক্রি করতে পারলে, লাভের সুযোগ অনেক। গোটা মশলার ব্যবসাতে টাকা কম লাগলেও, এই বিসনেসে লাভ অনেক বেশি।

Food stall business

আজকাল রাস্তাঘাটে আপনারা অনেক ধরণের food stall অবশই দেখেছেন। মানে, footpath এর সামনে ছোট একটি দোকান যেখানে বিভিন্ন রকমের খাবার পাওয়া যাচ্ছে। যেমন, চপ, সিঙ্গারা, রোল, মোমো, নুডলস এবং আরো অনেক ধরণের খাবার।

এই ধরণের একটি খাবার দোকান বা ফুড ষ্টল দেয়ার জন্য আপনার অনেক কম টাকার প্রয়োজন। তবে, ছোট ছোট খাবার দোকান গুলিতে কিন্তু লোকেদের ভিড় অনেক বেশি পরিমানে থাকে। কারণ, সবাই কম দামে ভালো খাবার খেতে ভালো পান।

তাই, ভালো কোয়ালিটির খাবার কম দামে দিতে পারলে, কেবল কিছু দিনের মধ্যেই আপনার food stall এর ভালো নাম হয়ে যাবে।

Juice stall

যেভাবে খাবার দোকানের ব্যবসা করাটা লাভজনক, ঠিক সেভাবেই juice stall বা শরবতের দোকান লাগিয়েও ব্যবসা আরম্ভ করা যেতে পারে। আপনি একটি ভালো জায়গা বেঁচে নিন। যেমন, স্কুল বা কলেজের সামনে, হাসপাতালের সামনে বা কোনো বড়ো সরকারি কার্যালয়ের সামনে।

এরকম জায়াগায় লোকেদের ভিড় অনেক বেশি পরিমানে থাকে। তাই, শরবত খাওয়ার জন্য অনেক গ্রাহক আপনার দোকানে আসার সুযোগ অনেক বেশি। এই ধরণের শরবতের দোকান দেয়ার জন্য, কেবল একটি ছোট জায়গা বা দোকান নিলেই হবে। তারপর, কিছু ফল (fruits) কিনে আনতে হবে।

এই ব্যবসাতে আপনার অন্য কোনো জিনিসে টাকা খরচ করতে হবেনা। তবে, শরবত তৈরি করার juice maker machine লাগবে, যেটা ২ থেকে ৩ হাজারেই পাবেন।

কম টাকায় ব্যবসা আইডিয়া

ঘরে বসে কাপড়ের ব্যবসা

আমি অনেক মহিলাদের দেখেছি যারা বাড়িতে বসে কাপড়ের ব্যবসা করছেন। মানে, নিজের ঘরে ৫ থেকে ১০ হাজার টাকার ভেতরে অনেক কম দামে শাড়ি কিনে এনে তারপর সেগুলি আবার চীন পরিচিত লোকেদের বিক্রি করছেন।

হে, আপনি যদি একজন মহিলা এবং বাড়িতে বসেই ঘরোয়া ব্যবসা করতে চাচ্ছেন, তাহলে এই শাড়ির ব্যবসা আপনার জন্য সেরা। আপনি বিভিন্ন wholesaler বা manufacturer দেড় কাছ থেকে অনেক কম দামে সুন্দর সুন্দর শাড়ি কিনে আনুন এবং সেগুলি লাভ রেখে বিক্রি করুন।

শাড়ির কোয়ালিটি ভালো হলে এবং দেখতে সুন্দর হলে, আপনার এই ঘরোয়া ব্যবসা কখন লোকেদের মাঝে ছড়িয়ে যাবে, আপনি বুঝতেই পারবেননা। মনে রাখবেন, কাপড়ের ব্যবসা কিন্তু অনেক লাভজনক।

কম টাকায় ব্যবসা আইডিয়া

সব খবর পেতে ভিজিট করুন: nittosongbad.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top