মুলার, কোকে...ক্লাবের প্রতি বিশ্বস্ততা এবং ভালোবাসায় আর এগিয়ে যাঁরা

মুলার, কোকে…ক্লাবের প্রতি বিশ্বস্ততা এবং ভালোবাসায় আর এগিয়ে যাঁরা

আধুনিক ফুটবলের যাত্রা নাকি শিল্প থেকে যন্ত্রের দিকে। অর্থ, খ্যাতি কিংবা ট্রফিই যেখানে শেষ কথা। এসবের চাপে দলের প্রতি ভালোবাসা, আবেগ কিংবা বিশ্বস্ততা প্রান্তে নির্বাসিত হয়েছে। প্রতি মৌসুমে অর্থ ও সাফল্য ঠিক করে দেয় খেলোয়াড়–কোচদের ভবিষ্যৎ। বিষয়টা খেলোয়াড়–কোচদের দিক থেকে যতটা সত্যি, ক্লাবের দিক থেকেও তাই। এরপরও কিছু ব্যতিক্রম আছে, যা সব সময়ই থাকে।

কেউ কেউ আছেন, যাঁরা সবকিছুর ঊর্ধ্বে গিয়ে বিশ্বস্ততাকে এগিয়ে রাখেন। আবার কখনো ক্লাবও কিছু খেলোয়াড়কে সবকিছুর ঊর্ধ্বে জায়গা দেয়, যাঁরা একসময় ক্লাবের সমার্থক হয়ে ওঠেন। সম্প্রতি বর্তমান সময়ের তেমন খেলোয়াড়দের একটি তালিকা প্রদান করেছে সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণাপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ। যেখানে প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশি সময় ধরে একটি নির্দিষ্ট ক্লাবের হয়ে খেলা খেলোয়াড়দের তালিকা দিয়েছে। এই তালিকাটি অবশ্য এই মুহূর্তে যারা নির্দিষ্ট কোনো ক্লাবে অনেক বছর ধরে খেলছেন, তাঁদের নিয়ে। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির বার্সেলোনায় টানা ১৭ বছর খেলার বিষয়টি এর মধ্যে পড়ছে না। কারণ, তিনি এই মুহূর্তে বার্সেলোনায় নেই।

এ তালিকায় সবার ওপরে আছেন রাশিয়ান গোলকিপার ইগর আকিনফিয়েভ। তিনি সিএসকেএ মস্কোর হয়ে খেলছেন ২১ বছর ধরে। ২০০৩ সালে সিএসকেএ মস্কোর মূল দলের হয়ে খেলে চলেছেন আকিনফিয়েভ। ক্লাবটির হয়ে এখন পর্যন্ত সব মিলিয়ে খেলেছেন ৭৫৫ ম্যাচ।

এ তালিকার দুইয়েও আছেন একজন রাশিয়ান। রিজভান উতসিয়েভ ১৯ বছর ধরে খেলছেন ক্লাব আখমাত গ্রোজনির হয়ে। একইভাবে ১৯ বছর ধরে খেলছেন আরব আমিরাতের আলী খাসেইফ। আমিরাতের ক্লাব আল জাজিরার হয়ে খেলে যাচ্ছেন ৩৬ বছর বয়সী খাসেইফ।

ইউরোপীয় শীর্ষ পাঁচ লিগের মধ্যে এ তালিকায় সবার ওপরে আছে বায়ার্ন মিউনিখের টমাস মুলার। ১৬ বছর ধরে মুলার বায়ার্নের সঙ্গে আছেন। এর আগে ক্লাবটির বয়সভিত্তিক দলে ছিলেন আরও ৮ বছর। এ সময়ে বায়ার্নের হয়ে সম্ভাব্য সব শিরোপা জিতেছেন মুলার, যেখানে ২টি চ্যাম্পিয়নস লিগের পাশাপাশি আছে ১২টি লিগ শিরোপা।

মুলারের পর যিনি আছেন, তিনিও খেলেন জার্মান বুন্দেসলিগায়—বরুসিয়া মনশেনগ্লাডবাখের টনি ইয়ানশকা। মুলারের মতো তিনিও ২০০৮ সাল থেকে মনশেনগ্লাডবাখের মূল দলে খেলে চলেছেন।

মুলার ও ইয়ানশকার পর আছেন লালিগা ক্লাব অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে খেলা ইকার মুনিয়াইন ও অস্কার মার্কোস। দুজনই এই ক্লাবের হয়ে ১৫ মৌসুম ধরে খেলে চলেছেন। এক ক্লাবের হয়ে দীর্ঘসময় খেলার তালিকায় থাকা পরের জনও সেই স্প্যানিশ লিগেরই। আতলেতিকো মাদ্রিদের কোকেও ক্লাবটির হয়ে ১৫ বছর ধরে খেলে চলেছেন।

লেখাঃ মোহাম্মদ রায়হান, স্পোর্টস বল্গার

আরো খেলার খবর পেতে: sports

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top