আজকের তাজা হেডলাইন

আজকের তাজা হেডলাইন – নিত্য সংবাদ

আজকের তাজা হেডলাইন – নিত্য সংবাদ

‘মারাত্মক ঝুঁকিপূর্ণ’ ১৬৭২ কিমি সড়ক, দুর্ঘটনা এড়াতে বসছে যন্ত্র

দেশে মোট সড়ক ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯ কিলোমিটার। জাতীয় মহাসড়ক ৩ হাজার ৯০৬ ও আঞ্চলিক মহাসড়ক ৪ হাজার ৪৮২ দশমিক ৫৪ কিলোমিটার। ১৩ হাজার ২০৬ দশমিক ৯২৩ কিলোমিটার জেলা সড়ক। এর মধ্যে ১ হাজার ৬৭২ কিলোমিটার সড়ক ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত হয়েছে। এসব সড়কে দুর্ঘটনা প্রতিরোধে বসানো হচ্ছে প্রযুক্তি। কোনো দুর্ঘটনা ঘটিয়ে এতে পার পাবেন না চালকরা। এ উদ্যোগে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্পের প্রধান লক্ষ্য প্রাথমিকভাবে পাঁচ হাজার কিলোমিটার সড়ক নিরাপদ করা।

এডিবি বলছে, বাংলাদেশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সড়ক দুর্ঘটনাজনিত আর্থিক ক্ষতির পরিমাণ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ থেকে ৩ শতাংশ। সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে তাই ‘বাংলাদেশ সড়ক নিরাপত্তা প্রকল্প’ হাতে নিচ্ছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), হাইওয়ে পুলিশ ও স্বাস্থ্য অধিদপ্তর (ডিজিএইচএস)।

Read More: https://www.jagonews24.com/special-reports/news/743948

হতাশার হারে শুরু বাংলাদেশের বিশ্বকাপ

বোলাররা আশা জাগিয়েছিলেন। সম্ভাবনা ছিল ব্যাটিংয়েও। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে উঠলো না বাংলাদেশের মেয়েরা। দক্ষিণ আফ্রিকার কাছে ৩২ রানে হেরে শুরু হলো প্রথম ওয়ানডে বিশ্বকাপ যাত্রা।

আজ (শনিবার) নিউজিল্যান্ডের ডানেডিনে দক্ষিণ আফ্রিকাকে ২০৭ রানেই আটকে দিয়েছিল বাংলাদেশ। জবাবে ১৭৫ রানে অলআউট হয় নিগার সুলতানার দল।

Read More: https://www.jagonews24.com/sports/cricket/743950 আজকের তাজা হেডলাইন

ইস্তাম্বুলে ট্যাক্সিচালকদের দৌরাত্ম্য, গাড়ি ভাড়া করবেন যেভাবে

তুরস্কের স্থানীয় সময় রাত ১১টা। ইস্তাম্বুলের মেহমেত আকিফ এরসয় পার্ক সংলগ্ন এলাকা। দুই সহকর্মীসহ একটি ট্যাক্সি নিলাম। গন্তব্য ১৪ কিলোমিটার দূরের অটোগার বাস টার্মিনাল। যেতে সময় লাগে ১৮ মিনিট। মিটার অনুযায়ী ট্যাক্সি ভাড়া ১০৫ লিরা (১ লিরা সমান ৬ টাকা)। কিন্তু গাড়ি থেকে বাস টার্মিনালে নামতেই ১৫০ লিরা দাবি করেন চালক!

কারণ জানতে চাইলে চালক বলেন, অতিরিক্ত টাকা সড়ক টোল হিসেবে নেওয়া হচ্ছে। টোলের টাকা দিতেই হবে।

অথচ টোলপ্লাজা অতিক্রম করার সময় দেখা গেছে, স্বয়ংক্রিয়ভাবে ১৫ লিরা টোল ফি ট্যাক্সির মিটারে ভাড়ার সঙ্গে যোগ হয়েছে। এ নিয়ে ট্যাক্সিচালকের সঙ্গে দু-চার কথা হয়েছে। তবে দ্রুত বাসে উঠতে হবে বলে কথা বাড়ানো যায়নি। বাধ্য হয়ে তার দাবি করা টাকাই পরিশোধ করতে হয়।

পর্যটকদের সঙ্গে ট্যাক্সিচালকদের এমন আচরণ নতুন নয় বলে জানিয়েছেন তুরস্ক ঘুরে আসা পর্যটক ও সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীরা। তারা জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বছরে কয়েক লাখ পর্যটক ইস্তাম্বুলসহ তুরস্কের দর্শনীয় স্থানগুলোতে বেড়াতে যান। এসব জায়গায় যাতায়াতের প্রধান বাহন ট্যাক্সি। এই সুযোগের অপব্যবহার করেন কিছু চালক। তাই ট্যাক্সিতে ওঠার আগেই চালকের সঙ্গে চুক্তি করে বা মিটার অনুযায়ী ভাড়া নির্ধারণ করে নিতে হবে।

Read More: https://www.jagonews24.com/special-reports/news/742465

তিন দিক থেকে রুশ আক্রমণ, দক্ষিণে সবচেয়ে চাপে ইউক্রেন

আজকের তাজা হেডলাইন

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান দশম দিনে গড়িয়েছে। স্থানীয় সময় আজ শনিবার ভোরে দুই পক্ষের সেনাদের লড়াই চলছে বলে জানা গেছে। খবর বিবিসির।

রাশিয়ার সেনাদের ব্যাপক গোলাবর্ষণে ইউক্রেনের শহরগুলো চাপের মুখে আছে। ইউক্রেন বলছে, বেসামরিক অবস্থান লক্ষ্য করেও নির্বিচার আক্রমণ চলছে। কৃষ্ণসাগর উপকূলীয় ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহরগুলো আছে সবচেয়ে বেশি চাপে। এ ছাড়া দেশটির উত্তর ও পূর্ব দিক থেকেও আক্রমণ চালাচ্ছেন রুশ সেনারা।

সামরিক বিশ্লেষকেরা বলছেন, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে কৌশলগত বড় বড় বন্দর আছে। এর নিয়ন্ত্রণ রাশিয়াকে ইউক্রেনে আসা সরবরাহ বন্ধ করে দিতে সহায়তা করবে।

দক্ষিণ-পূর্বের বন্দর নগরী মারিওপোল দখল করে রুশ সেনারা শহরটি অবরুদ্ধ করেছেন জানিয়ে মানবিক সাহায্যে করিডর তৈরির আকুতি জানিয়েছেন এর মেয়র। গতকাল শুক্রবার ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। ইউরোপে এটি সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। মারিওপোল রাশিয়াকে ইউক্রেনের একটি বড় বন্দরের নিয়ন্ত্রণ এনে দিয়েছে। এর সঙ্গে ক্রিমিয়া এবং দোনেৎস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রে করিডর তৈরি করবে রাশিয়া। ইউক্রেনের আকাশকে উড্ডয়ন নিষিদ্ধ এলাকা (নো-ফ্লাই জোন) ঘোষণার দাবি বারবার প্রত্যাখ্যান করায় পশ্চিমাদের নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Read More: https://www.prothomalo.com/world/europe/%E0%A6%A4%E0%

সুইফটের বিকল্প হতে পারে চীনের সিআইপিএস

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পরই নতুন করে আর্থিক নিষেধাজ্ঞার কোপে পড়েছে রাশিয়া। সে দেশের বেশ কয়েকটি ব্যাংক, সরকারি-বেসরকারি আর্থিক সংস্থা, শিল্পপতি ও তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে আর্থিক লেনদেনে বিধিনিষেধ জারি হয়েছে। এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই রাশিয়ার ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে।

তবে পৃথিবী এখন আর যুক্তরাষ্ট্রের একক আধিপত্যের কবলে নেই—আর্থিক ব্যবস্থাও এখন আর নিছক ডলার ও সুইফট-নির্ভর নয়। ক্রিপ্টোকারেন্সি ও কেন্দ্রীয় ব্যাংক প্রবর্তিত ডিজিটাল মুদ্রার কল্যাণে পশ্চিমা নিয়ন্ত্রিত আর্থিক ব্যবস্থা পাশ কাটানোর সুযোগ সৃষ্টি হয়েছে।

আজকের তাজা হেডলাইন

Read More: https://www.prothomalo.com/business/world-business/

আরও:

ক্লাসে ঢুকে ছাত্রীদের হিজাব খুলে নিলেন চেয়ারম্যান

Bangladesh Pace Bowling Coach Allan Donald Biography, net worth

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top