মনিটাইজেশন ছাড়া ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয় সম্ভব? জেনে নিন

মনিটাইজেশন ছাড়া ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয় সম্ভব? জেনে নিন

মনিটাইজেশন ছাড়া ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয় সম্ভব? জেনে নিন

আপনি যদি ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটর (ভিডিও তৈরি করে থাকেন) হয়ে থাকেন তাহলে অবশ্যই হয়তো একবার হলেও ভেবেছেন কিভাবে মিনিটাইজেশন ছাড়া ইনকাম করা যায়।

হতে পারে আপনি ইউটিউবের শর্ত টার্মস এবং কন্ডিশন কমপ্লিট করেও ইউটিউবে মনিটাইজেশনের জন্য অনেক চেস্টা করেছেন কিন্তু এপ্রুভাল পাচ্ছেন না। আবার হতে পারে আপনার চ্যানেলে অনেক ভিউ আছে কিন্তু মনাইটাজেশেন নেই। আজকে আপনাদের সাথে সেয়ার করবো ইউটিউভ এডসেন্স ছাড়া অর্থাৎ কিভাবে আপনি ইনকাম করবেন মনিটাইজেশন ছাড়া।

অন্যান্য দেশের ক্রিয়েটরেরা বেশি প্রাধান্য দিয়ে থাকেন সাধারনত Affiliate marketing, Sponsorship ,Own merchandise, Paid review, এগুলিতে আর আমাদের দেশের ক্রিয়েটরেরা বেশিরভাগ একমাত্র আয়ের সম্বল মনে করে এডসেন্সকে। কিন্তু নিচে উল্লেখিত পদ্বতিতে আপনি এডসেন্স থেকেও ৮গুন বেশি আয় করতে পারবেন।

Affiliate Marketing:-

আপনি হয়তো এই মার্কেটিং এর নামটি অবশ্যই শোনার কথা। আপনার কাছে যদি ভালো ট্রাস্টেড কাস্টমার থাকে তাহলে আপনি খুব সহজেই আপনার অডিয়েন্সকে ইনফুয়েন্স করতে পারবেন আপনার ইউটিউভ ভিডিও দিয়ে তাদের রেফার করে। আপনি কি জানেন? এফিলিয়েট ট্রাফিক জেনারেট করার মতো অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম হলো ইউটিউব।

ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয়

অ্যাফিলিয়েট মার্কেটিং কী?

অ্যাফিলিয়েট মার্কেটিং হল একটি ডিজিটাল প্রক্রিয়া যার মাধ্যমে একটি অনুমোদিত কোনও ব্যক্তির বা কোম্পানির পণ্য বিপণনের জন্য কমিশন অর্জন করে। একজন প্রমোটার তার ইচ্ছা মতো প্রডাক্ট ফাইন্ড করে, তারপরে সেই পণ্যটিকে প্রচার করে এবং তারা প্রতিটি বিক্রয় থেকে লাভের একটি অংশ উপার্জন করে। বিক্রয়টি একটি ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটের অনুমোদিত লিঙ্কগুলির মাধ্যমে ট্র্যাক করা হয়।

Affiliate marketing এমন একটি উপায় বা মাধ্যম যার দ্বারা আমরা যেকোনো অনলাইন কোম্পানির ডিজিটাল প্রোডাক্ট (Digital product), অনলাইন স্টোরের ফিজিক্যাল প্রোডাক্ট (physical product) বা অনলাইন কিনতে পাওয়া যেকোনো জিনিস, নিজের ওয়েবসাইট, ব্লগ, সোশ্যাল মিডিয়া পেজ বা ইউটিউবের চ্যানেলে “এফিলিয়েট লিংক এর মাধ্যমে” প্রোমোট (promote) করতে পারি।

এবং,যখনি সেই প্রোমোট করা জিনিসটি আপনার দেয়া লিংকের মাধ্যমে গিয়ে লোকেরা কিনবেন বা প্রোমোট করা লিংকের মাধ্যমে PRODUCT এর official ওয়েবসাইটে গিয়ে অন্য কোনো product কিনবেন, তখন আপনাকে সেই প্রোডাক্টটি বিক্রি করানোর জন্য কিছু commission টাকা দেয়া হয়।

ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয়

এই আয় করা কমিশনের রাশি অন্য অন্য প্রোডাক্ট এর ওপর আলাদা আলাদা হোতে পারে। কমিশনের রাশি বা আপনাকে কত টাকা কমিশন দেয়া হবে, সেটা “আপনি জে অনলাইন ওয়েবসাইট এর প্রোডাক্ট প্রোমোট বা শেয়ার করছে একজন এফিলিয়েট হিসেবে সেই অনলাইন ওয়েবসাইট কোম্পানি নির্ধারিত বা ঠিক করবে। এমনিতে, সবটাই আপনাকে আগের থেকেই ডিটেইলসে বলে দেয়া হয়।

এটি করতে গেলে,তিনটি দলকে অবশ্যই জড়িত থাকতে হবেঃ-

    বিক্রেতা এবং পণ্য নির্মাতারা।

    অনুমোদিত বা বিজ্ঞাপনদাতা (আপনি)।

    ভোক্তা,কাষ্টমার

কয়েকটি জনপ্রিয় এফিলিয়েট মার্কেটিং সাইট হচ্ছেঃ- অ্যামাজন এফিলিয়েট, ইবে পার্টনারস, ক্লিক ব্যাংক, কমিশন জাংশন ইত্যাদি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top