বিশ্বকাপ ট্রফির দাম কত জেনে নিন ২০২২ - বর্তমান স্বর্ণের দাম

বিশ্বকাপ ট্রফির দাম কত জেনে নিন ২০২২ – বর্তমান স্বর্ণের দাম

বিশ্বকাপ ট্রফির দাম কত জেনে নিন ২০২২ – বর্তমান স্বর্ণের দাম

চলছে কাতার বিশ্বকাপ – এই বিশ্বকাপে ব্যবহৃত ট্রফিটির দাম কত জানুন

বাংলাদেশের বর্তমান রেট অনুযায়ী – (ক্যারেট ২৪) ১ কেজি– ৩,৪৪৩,৩৮৮ টাকা। ২২ ক্যারেট — ১ কেজি- ৩,১৬১,০৩০ টাকা। ১৮ ক্যারেট– ১ কেজি– ২,৫৮৫,৫৪১ টাকা। ১০ ক্যারেট- ১ কেজি- ১,৪৩৫,৮৯২ টাকা।

আর বর্তমান ২০২২ বিশ্বকাপে ব্যবহৃত ট্রফিটিতে ব্যবহার করা হয়েছে ১৮ ক্যারেট এর ৫ কেজি সোনা, তার আনুমানিক দাম বাংলাদেশের হিসেবে প্রায় ১ কোটি ২০ লক্ষ থেকে ১ কোটি ৫০ লক্ষ টাকার মতো।

কিন্তু এর বাহিরেও বিশ্বকাপ ট্রফিতে এমন কিছু ব্যবহার করা হয়েছে যার দাম শুনলে যে কারো চোখ কপালে উঠার মতো অবস্থা হবে,

বর্তমানে বিশ্বকাপের স্বর্ণালী ট্রফির আর্থিক মূল্য প্রায় ১ কোটি মার্কিন ডলার। এই দামের সোনা দিয়ে দু’জন মানুষকে আগাগোরা মুড়ে দেবার পরেও কিছু সোনা বাকি থাকবে! একটি ম্যালাকাইট ভিত্তির উপর এই ট্রফিটি নির্মিত। এর উচ্চতা ৩৬.৮ সেন্টিমিটার ও ওজন ৬.১ কেজি। এতে ১৮ ক্যারেটের ৫ কেজি স্বর্ণ ব্যবহৃত হয়েছে। এর ম্যালাকাইটে তৈরি ভিত্তিমঞ্চের উচ্চতা ১৩ সেন্টিমিটার। বর্তমান বাজারদর অনুযায়ী ট্রফিটির শুধু আর্থিকমূল্যই দেড় লাখ মার্কিন ডলার।

তবে এই ট্রফিটির আর্থিক মূল্যের বাহিরেও মূল্য রয়েছে। সব মিলিয়ে যা ১ কোটি ডলারের কম নয়। ১৯৭৪ সালে প্রথমবার প্রবর্তনের পর জয় করে নেয় পশ্চিম জার্মানি। এই ট্রফিটি সর্বাধিক তিনবার জিতেছে জার্মানি। আর্জেন্টিনা, ইতালি, ফ্রান্স আর ব্রাজিল জিতেছে দুইবার করে। স্পেন জিতেছে ১ বার। ট্রফিটির নিচের দিকে ১৯৭৪ সাল থেকে এখন পর্যন্ত যতগুলো দেশ বিভিন্ন সময়ে অনুষ্ঠিত বিশ্বকাপে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল তাদের নাম খোদাই করা আছে।

বিয়ে বাড়িতে অথবা বিভিন্ন অনুষ্ঠানের সময় স্মরণ এর জুড়ি মেলা ভার স্বর্ণ সবচাইতে ব্যয়বহুল সম্পদ বলে মনে করা হয়। মহামারীর কারণে বিশ্বব্যাপী লকডাউনের পরে সোনার দাম সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। শুরুতে সোনার দাম কম থাকলেও হঠাৎ সোনার দাম বেড়েছে।

মানব জীবনের সর্বাধিক পছন্দসই জিনিস সোনার। বর্তমানে বিভিন্ন ক্যারেট সোনার উপর ভিত্তি করে এক ভরি সোনার দাম 64 হাজার টাকা থেকে 72 হাজার টাকা পর্যন্ত। বাংলাদেশে সোনার দাম খুব ঘন ঘন ওঠানামা করে।

বর্তমানে বাংলাদেশে সোনার দাম অনেক বেশি। 1-গ্রাম সোনার দাম 4927.15 টাকা। পাশাপাশি, 1 আউন্স সোনার দাম 153,251.48 টাকা। একইভাবে, 1 কেজি সোনার দাম 4927748 টাকা । বাংলাদেশের বেশিরভাগ মহিলাই বিভিন্ন গয়না সামগ্রী আকারে সোনা কেনার ব্যাপারে খুব আগ্রহী।

1 কেজি স্বর্ণের দাম কত সেটা আপনারা জানতে চাচ্ছিলেন। আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করব। বাংলাদেশের সোনার জনসাধারণ পরিমাপের ইউনিট সর্বদা কিলোগ্রামে হয় না। সাধারণ মানুষ ভরি দিয়ে সোনার পরিমাণ পরিমাপ করে ।

সাধারণত কেউ সোনার দাম সম্বন্ধে জিজ্ঞাসা করে।  তখন তারা আশা করে উত্তরটা যেন ভরি  তে রূপান্তরিত হয়। ভরি  মাধ্যমে একজন স্বর্ণার স্বর্ণের দাম মূল্যায়ন করা হয়।  আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে স্বর্ণের দাম কত সে তথ্য উপস্থাপন করব ।

বিশ্বকাপ ট্রফির দাম কত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top