উহুদ যুদ্ধের এক বিস্ময়কর কাহিনী – ইসলামের ইতিহাস । উহুদের যুদ্ধ

উহুদ যুদ্ধের এক বিস্ময়কর কাহিনী – ইসলামের ইতিহাস । উহুদের যুদ্ধ

উহুদ যুদ্ধের এক বিস্ময়কর কাহিনী – ইসলামের ইতিহাস । উহুদের যুদ্ধ

উহুদের যুদ্ধে ৭০ জন শহীদ হয়েছে ! সকল শহীদের লাশ এনে এক জায়গায় রাখা হচ্ছে। নবীজি গুনে দেখেলেন ৬৮ টা লাশ। ২ টা নাই একজন তাঁর চাচা হামজা (রাঃ) আরেকজন হানজালা ( রাঃ ) । অস্থির হয়ে পড়েছেন নবীজি । সব সাহাবাদের পাঠাইলেন লাশ খোঁজার জন্য ।

হঠাৎ বোরকা পরা এক মহিলা এসে দাঁড়ালেন নবীজির কাছে । নবীজি তাঁকে চিনলেন না। -মহিলা বললেন ; ইয়া রাসুল্লাহ আজকে আপনি একটা বিয়ে পড়িয়েছিলেন মনে আছে ? নবীজি বললেন ; হ্যাঁ আমি তো হানজালার বিয়ে পড়িয়েছি । যার বিয়ের খুশিতে আমি খুরমা খেজুর ছিটিয়ে ছিলাম । মহিলা বললেন ; ইয়া রাসুল্লাহ ! আমার হাতটা দেখেন । হাতের মেহেদী এখনও শুকায়নি । কাল বিকেলে বিয়ে হয়েছিল আর মধ্য রাতে উহুদের যুদ্ধের জন্য বের হয়ে গেছে হাঞ্জেলা । বাসর রাতে উনার সাথে আমার ভালোভাবে পরিচয়ই হয়নি । যাওয়ার আগে শুধু বলে গেছেন ” যদি বেঁচে থাকি তাহলে দেখা হবে দুনিয়ায় , আর যদি শহীদ হয়ে যাই তাহলে দেখা হবে জান্নাতে ” । মহিলা বললেন ইয়া রাসুল্লাহ যাওয়ার আগে আমার কপালে একটা চুম্বন করে গেছেন । লজ্জায় বলতেও পারি নাই আপনার জন্য গোসল ফরজ । নবীজি কাঁদছিলেন।

 মহিলা বললেন ইয়া রাসুল্লাহ , শহীদদের তো আপনি গোসল দেন না , আমার স্বামীকে আপনি একটু গোসল করিয়ে দেবেন ? নবীজি সম্মতি প্রকাশ করার পর একজন সাহাবি দৌড়ে এসে বলল ইয়া রাসুল্লাহ হানজালা কে পাওয়া গেছে। সবাই গেলেন, গিয়ে দেখলেন সাদা কাফনের ভিতর লাশের মাথায় পানি। নবীজি মাথা হাতিয়ে দিলেন । জিবরাঈল আসলেন ! এসে বললেন ; ইয়া রাসুল্লাহ হানজালার কোরবানিতে আল্লাহ্ পাক এতটাই খুশি হয়েছে যে আমার বাহিনীকে আদেশ করলেন তাকে নিয়ে আসতে । .. .ইয়া রাসুল্লাহ আমরা ফেরেশতারা তাকে তৃতীয় আসমানে এনে জমজমের পানি দিয়ে গোসল করিয়েছি এবং তার শরীরে থেকে যে সুগন্ধ পাচ্ছেন , এটা আল্লাহ্ পাকের বিশেষ খুসবু মিশক আম্বর আতরের ঘ্রাণ । আমরাই উনাকে কাফনের কাপড়ে আচ্ছাদিত করেছি । সুবহানআল্লাহ !!! আল্লাহ্ তাঁর প্রিয় মানুষকে কি পরিমাণ ভালবাসেন, কি পরিমাণ সম্মানিত করেন তা আমাদের পক্ষে কল্পনা করাও সম্ভব নয় ।

” হে আল্লাহ্ আপনি সকল মুসলমান ভাইদের এই পথের পথিক হওয়ার তওফিক দান করুন , আমিন “

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top