Saturday, June 19, 2021
Homeবাংলাদেশনিঃসন্দেহে এটি একটি বিশাল বাজেট তবে ঘাটতিও প্রচুর- পরশ ভাসানী

নিঃসন্দেহে এটি একটি বিশাল বাজেট তবে ঘাটতিও প্রচুর- পরশ ভাসানী

২০২১-২২ অর্থবছরের সরকার প্রস্তাবিত জাতীয় বাজেট পরবর্তী প্রতিক্রিয়া ব্যক্ত করেন, মজলুম জননেতা মওলানা ভাসানীর নাতী ও প্রগতিশীল ন্যাপের কেন্দ্রীয় আহ্বায়ক পরশ ভাসানী।

নিঃসন্দেহে এটি একটি বিশাল বাজেট। এর জন্য সরকার কে সাধুবাদ জানাই। তবে বাজেটে যে বিশাল ঘাটতি রয়েছে, তা পূরণের ব্যবস্থা বাস্তবসম্মত নয় বলে মনে করেন প্রগতিশীল ন্যাপের কেন্দ্রীয় আহ্বায়ক পরশ ভাসানী। এক বিবৃতিতে তিনি এটি জানান।

তিনি আরও বলেন, জিডিপির ৬.২% ঘাটতির বাজেট পূর্বে কখনো হয়নি। এই বাস্তবতায় করোনায় কর্মহীন হয়ে পড়া ২.৫ কোটি ও নতুন করে ৪২% দারিদ্রসীমার নিচে চলে যাওয়া শ্রেণী মানুষের কর্মসংস্থান সৃষ্টি বা তাঁদের জন্য আর্থিক সহায়তার সুস্পষ্ট দিকনির্দেশনা নেই এই বাজেটে। এছাড়া স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা খাতেও বরাদ্দ কম এবং শিক্ষার উপরে কর অযৌক্তিক।

ধনীদের করপোরেট কর কমানো, কালো ও অপ্রদর্শিত টাকা সাদা করার সুযোগ দেওয়ার অর্থ হলো ধনীদের খুশি করা। যেন মনে হচ্ছে সেই দিকেই সরকারের মনযোগ বেশি।

করোনার আঘাতে বিধ্বস্ত অর্থনীতির এই বাস্তবতায় বাজেটের ঘাটতি পূরনে যে বিদেশি ঋন, স্বল্প সুদে ঋন এবং বিভিন্ন খাত থেকে অর্থপ্রাপ্তির যে কথা বলা হয়েছে, এটা আদৌ অর্জন সম্ভব কি না, তা বোঝা যাচ্ছে না।

তাই এই বিশাল বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে এনবিআরকে গতিশীল ভূমিকা পালন সহ সরকারকে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular