লেবু খাওয়ার উপকারিতা জেনে নিন – না জানলেই ক্ষতি

লেবু খাওয়ার উপকারিতা জেনে নিন – না জানলেই ক্ষতি

লেবু খাওয়ার উপকারিতা জেনে নিন – না জানলেই ক্ষতি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

নিয়মিত লেবুর পানি পান দুর্বলতা কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

সোভেরেন ল্যাবরেটোরিজ ডটকম’য়ের পুষ্টিবিদ অ্যালিসিয়া গ্যালভিন একই প্রতিবেদনে বলেন, “একটি লেবুতে প্রায় ২০ মি.লি. গ্রাম ভিটামিন সি থাকে, যা দৈনিক ভিটামিন সি’র চাহিদার ২০ শতাংশ।”

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়

কিডনিতে পাথর হওয়া বেশ যন্ত্রনাদায়ক।

ইউরোপীয় ইউরোলজি জার্নালে প্রকাশিত ২০১২ সালের গবেষণা অনুসারে, আনুমানিক ৮.৮% প্রাপ্তবয়স্করা তাদের জীবদ্দশায় কিডনি পাথরের সম্মুখীন হবে।

“কিডনিতে নির্দিষ্ট ধরনের পাথর যেমন – ‘অক্সালেট কিডনি স্টোন’ লেবুর পানিতে থাকা সিট্রেইট পাথর ভেঙে এবং দ্রবীভূত করতে সাহায্য করে,” জানান গ্যালভিন।

হজমে সহায়তা করে

যুক্তরাষ্ট্রের ‘ব্যালেন্স ওয়ান সাপ্লিমেন্টস’য়ের পুষ্টিবিদ ট্রিস্টা বেস্ট বলেন, “প্রতিদিন সকালে কুসুম গরম লেবুর পানি পান রেচক হিসেবে কাজ করে।”

ত্বকের স্বাস্থ্য ভালো রাখে

ত্বক ভালো রাখতে প্রসাধনীর পেছনে টাকা খরচ না করে বরং নিয়মিত লেবুর পানি পান করলে পাওয়া যাবে সুস্থ ও উজ্জ্বল ত্বক।

ওয়াশিংটনের বিশুদ্ধ পানি তৈরির প্রতিষ্ঠান ‘এসেনশিয়া ওয়াটার’য়ের ডায়েটিশিয়ান জেসিকা বিপেন বলেন, “ত্বক ভালো রাখতে আর্দ্রতা রক্ষার বিকল্প নেই। ক্রিম বা সেরাম যাই ত্বকে ব্যবহার করা হোক না কেন, ভেতর থেকে আর্দ্র না হলে কাংঙ্ক্ষিত ত্বক পাওয়া সম্ভব নয়। এটা ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ কমাতে সহায়তা করে।“

তিনি প্রতিদিন কমপক্ষে নিজ ওজনের অর্ধেক আউন্স পরিমাণ পানি পানের পরামর্শ দেন।

‘নিউট্রিয়েন্টস জার্নাল’য়ে প্রকাশিত ২০১৭ সালের পর্যালোচনা অনুসারে, লেবুতে পাওয়া ভিটামিন সি কোলাজেন সংশ্লেষণকেও উন্নত করতে পারে, যা ত্বককে তরুণ এবং স্বাস্থ্যকর দেখাতে সহায়তা করে।

ওজন কমাতে পারে

নিয়মিত লেবু পানি পান ওজন কমানোর যাত্রা কিছুটা সহজ করে দিতে পারে।

বিপেনের মতে, “খাবারের আগে পানি পান পেট ভরা রাখে ফলে তুলনামূলক কম খাবার খাওয়া হয়। খাবারের আগে এবং খাবারের মাঝে লেবু পানি পান পেট ভরা ভাব আনে এবং ক্যালরি কম গ্রহণে সহায়তা করে।”

এক নজরে জেনে নিই প্রতিদিন লেবু খাওয়ার উপকারিতা

১। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। একে অ্যাসকরবিক অ্যাসিডও বলা হয়। লেবুর রস কোলাগেন তৈরিতে সাহায্য করে। চামড়ায় ভাঁজ পড়া থেকে রক্ষা করে এই কোলাগেন। বয়সের ছাপ পড়তে দেয় না এই কোলাগেন।

২। ভিটামিন বি কমপ্লেক্সে থাকা থিয়ামিন ও রিবোফ্লাবিন শরীরে এনার্জি তৈরি করে। শরীরে কোষের বৃদ্ধি ও কোষকে কার্যক্ষম করে তুলতে সাহায্য করে লেবুর রস।

৩। খাবারে থাকা সালমোনেলা জীবাণুকে মারতে সাহায্য করে লেবুর রস। এই লেবুর রসের সঙ্গে অল্প ভিনিগার মিশিয়ে বাথরুমে ঢাললে ১৫ মিনিটে তা পরিষ্কার হয়ে যায়।

৪। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ক্যানসার হওয়া থেকে রক্ষা করতে পারে। লিভার, হাড়, স্টমাক, ব্রেস্ট ও কোলন ক্যানসার থেকে রক্ষা করে লেবুর রসের অ্যান্টিঅক্সিডেন্ট।

৫। হার্টের রোগ সারাতেও কার্যকরী লেবুর রসে থাকা ফ্ল্যাভানয়েডস। শরীরের রক্ত থেকে ফ্যাট ও মিষ্টি দূর করতে সাহায্য করে এটি।

৬। মাড়ি থেকে রক্ত পরা, ফুলে যাওয়া এমন নানা কাজে আসে লেবুর রস। লেবুতে থাকা ভিটামিন সি দাঁতের মাড়িকে রক্ষা করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top