ফরমালিন বা রাসায়নিক মুক্ত আম চেনার উপায়

ফরমালিন বা রাসায়নিক মুক্ত আম চেনার উপায়

ফরমালিন বা রাসায়নিক মুক্ত আম চেনার উপায়

বর্তমানে চলছে আমের সিজন, এসময়ে আমরা প্রচুর পরিমানে আম খেয়ে থাকি। তাহলে চলুন জেনে যাওয়া যাক – ফরমালিন বা রাসায়নিক মুক্ত আম চেনার উপায়।

রাসায়নিক দেওয়া পাঁকা আমের উপর মাছি বসে না। আম সহজে পঁচবে না। সব সময় শক্ত ও টাটকা দেখাবে। কেমিক্যাল দেওয়া আমের রং উজ্জল হলুদ হবে। গাছে থাকা অবস্থায় আমের শরীরে এক রকম সাদাটে ভাব থাকে। যদি আমে কেমিকেল বা ফরমালিন স্প্রে করা হয় তাহলে সেটা আর থাকবে না। পাকার পরেও 70% সাদাটে ভাব থাকবে। যদি দেখে মনে হয় আম ধোয়া হয়েছে তাহলে সেটা বুঝতে হবে কেমিক্যালের স্প্রে বা ক্যামিকেলে চুবানো হয়েছে। ফরমালিন বা রাসায়নিকে চুবানো আম সব সময় ঝকঝকে সুন্দর হবে।

কারবাইড বা অন্য কিছু দিয়ে পাকানো আমের শরীর হয় মোলায়েম ও দাগহীন হয়। কেননা আমগুলো কাঁচা অবস্থাতেই নামিয়ে কেমিক্যাল দিয়ে পাকানো হয়। গাছপাঁকা আমের ত্বকে দাগ পড়বেই। ঝঁক ঝঁকে আম মানেই ক্যামিক্যাল যুক্ত আম বুঝতে হবে।

রাসায়নিক মুক্ত আম চেনার উপায়

গাছপাকা আমের ত্বকের রঙে ভিন্নতা থাকবে। উপরের দিকে গাঢ় হলুদ রঙ হবে আর নিচের দিকে সবুজ থাকবে যেটা স্বাভাবিক। কারবাইড দেওয়া আমের আগাগোড়া হলদ হয়ে যাবে। কখনো কখনো বেশি দেওয়া হলে সাদাটেও হয়ে যায়।

হিমসাগর গোপাল, ফজলি ইত্যাদি ছাড়াও নানান জাতের আম আছে যা পাকলেও সবুজ থাকে কিন্তু অত্যন্ত মিষ্টি হয়। গাছপাকা হলে এইসব আমের ত্বকে খসখসে দাগ পড়ে থাকে। ওষুধ দিয়ে পাকানো হলে আমের শরীর হয় মসৃণ ও সুন্দর হয়।

আম নাকের কাছে নিয়ে ভালো করে শুঁকে গন্ধ নিন। গাছ পাকা আম হলে অবশ্যই বোটার কাছে ঘ্রাণ থাকবে। ওষুধ দেওয়া আম হলে কোনো গন্ধ থাকবে না দুর্গন্ধ থাকবে।

আম মুখে দেওয়ার পর যদি দেখেন যে কোনো সৌরভ নেই কিংবা আমে টক বা মিষ্টি কোনো স্বাদ নেই, বা আম বেশি টক তাহলে বুঝবেন সে আমে ওষুধ কেমিক্যাল দেওয়া রয়েছে অপরিপক্ষ আম কেমিকেল দিয়ে পাঁকানো হয়েছে।

বাজার থেকে আম কেনার পর কিছুক্ষণ ঘরে রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছ পাকা পুষ্ট আম হলে চারপাশ সুন্দর গন্ধ ছড়াবে, যা কেমিক্যাল দেওয়া আমে এমন মিষ্টি সুগন্ধ হবেই না।

কেমিক্যালে পাকানো আম হলুদ না হয়ে সাদার মত রং ধারণ করে। অনেক সময় ক্রেতার নজর কাড়তে ও আমের গায়ে থাকা দাগ দূর করতে এক ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়। কিছু আম আছে যেগুলে পাকলেও চামড়া সবুজ থাকে এরকম আম ক্রেতারা দেখেই কিনতে চায় না। ফলে ক্রেতা আকৃষ্ট করার জন্য এসব আমে কেমিক্যাল ব্যাবহার হয়।

রাসায়নিক মুক্ত আম চেনার উপায়

লেখা :  Ashikur Rahman ABIR

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top