সারা বিশ্বজুড়ে কৃষিজাত পণ্য রপ্তানিতে বড় ধরণের প্রবৃদ্ধি অর্জনের পথে ভারত

সারা বিশ্বজুড়ে কৃষিজাত পণ্য রপ্তানিতে বড় ধরণের প্রবৃদ্ধি অর্জনের পথে ভারত

সারা বিশ্বজুড়ে কৃষিজাত পণ্য রপ্তানিতে বড় ধরণের প্রবৃদ্ধি অর্জনের পথে ভারত

সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক বাজারে কৃষি এবং কৃষিজাত পন্য রপ্তানিতে বড় ধরণের প্রবৃদ্ধি অর্জন করেছে ভারত। বিশেষ করে ২০২১-২২ অর্থবছরে ভারত সব মিলিয়ে মোট ৫০.২১ বিলিয়ন ডলার মূল্যের কৃষি পন্য সারা বিশ্বে রপ্তানি করে। যেখানে ২০২১-২২ অর্থ বছরে মোট ৪১৭.৮১ বিলিয়ন ডলারের পন্য রপ্তানি করে ভারত।

একই সময়ে দেশটি ৪৬০ মিলিয়ন ডলারের পেঁয়াজ রপ্তানি করে। যেখানে ২০২০-২১ অর্থবছরে ৩৭৮ মিলিয়ন ডলারের পেঁয়াজ রফতানি করেছিল। আর ভারতের পেঁয়াজ রপ্তানির মূল গন্তব্যস্থল হচ্ছে বাংলাদেশ।

অন্যদিকে ভারত ২০২১-২২ অর্থবছরে মোট ৭.৮৫ মিলিয়ন টন গম রপ্তানি করে। তবে ইউক্রেন রাশিয়া যুদ্ধের উত্তাপে বৈশ্বিক খাদ্য সংকটের মুখে ভারতের সরকার ২০২২-২৩ অর্থবছরের মার্চ মাস পর্যন্ত মোট প্রায় ১২ মিলিয়ন টন গম বিশ্ব বাজারে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্রতি টন গমের রপ্তানি মূল্য গড়ে ৪৮০ ডলার বিবেচনা করা হলে ২০২৩ সালের মার্চ পর্যন্ত মোট প্রায় ৪ বিলিয়ন ডলার মূল্যের গম রপ্তানি করতে সক্ষম হবে ভারত।

২০২১-২২ অর্থবছরে সারা বিশ্বে ভারত অতীতের সকল রেকর্ড ভেঙ্গে ৫০.২১ বিলিয়ন ডলার মূল্যের কৃষি পন্য রপ্তানি করে। যেখানে ২০২০-২১ অর্থবছরে মোট কৃষি পন্য রপ্তানি করে ৪১.৮৭ বিলিয়ন ডলার।

ভারত একই সময়ে ৯.৬৫ বিলিয়ন ডলার মূল্যের চাল, ২.১৯ বিলিয়ন ডলারের গম, ৪.৬ বিলিয়ন ডলারের চিনি এবং ১.০৮ বিলিয়ন ডলার মূল্যের অন্যান্য শষ্য জাতীয় পন্য সারা বিশ্বে রপ্তানি করে।

তাছাড়া ২০২২-২৩ অর্থবছরে নতুন করে ভারত মোট প্রায় ৬২ বিলিয়ন ডলার মূল্যের শুধু কৃষিজাত পন্য সারা বিশ্বে রপ্তানি করতে পারে বলে অনুমান করা হয়।

Sherazur Rahman

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top