ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম – দ্রুত ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম – দ্রুত ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম – দ্রুত ইন্ডিয়ান ভিসা পেতে যেগুলা জানা দরকার

ভ্রমণপ্রেমীদের কাছে ভারত অন্যতম প্রিয় গন্তব্য। বিষয়টি মাথায় রেখে দেশটির সরকার অনলাইনে ভিসা আবেদন করার সুযোগ রেখেছে। তাহলে চলুন জেনে নিই, ভারতীয় ভিসা আবেদন করার নিয়ম-

আবেদন করার নিয়ম

অনলাইনে সাধারণত ইন্ডিয়ান ট্যুরিস্ট ই-ভিসা, ইন্ডিয়ান বিজনেস ই-ভিসা, ইন্ডিয়ান মেডিকেল ই-ভিসা এবং ইন্ডিয়ান মেডিকেল অ্যাটেন্ডেন্ট ই-ভিসার জন্য নিবন্ধন করতে হবে।

তবে ইন্ডিয়ার ভিসা আবেদন ফরম পূরণ করার আগে আপনার ই-ভিসা (ই-ভিসা ইন্ডিয়া অনলাইন) এর জন্য যোগ্যতার শর্তগুলো জানতে হবে। আপনি যদি এই শর্ত পূরণ করেন তবে আপনি ইন্ডিয়ান ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন। আবেদন করতে প্রবেশ করুন https://indianvisa-bangladesh.nic.in/visa/Registration এখানে। নির্ধারিত তথ্য পূরণ সাপেক্ষে আবেদন সম্পন্ন করতে হবে। তার আগে চলুন জেনে নিই আরও কিছু তথ্য-

যেসব ডকুমেন্ট লাগবে

১। মূল পাসপোর্ট, ভিসার আবেদন দাখিল করার তারিখের আগ থেকে সর্বনিন্ম ৬ মাস মেয়াদ থাকতে হবে। পাসপোর্টে অন্তত দু’টি সাদা পাতা থাকতে হবে। পাসপোর্টের অনুলিপি (দ্বিতীয় পৃষ্ঠা এবং তৃতীয় পৃষ্ঠা এবং বৈধতার মেয়াদ বাড়ানোর এসডোর্সমেন্ট, যদি থাকে) সংযুক্ত করতে হবে।

২। আবেদনপত্রের সঙ্গে সব পুরোনো পাসপোর্ট জমা দিতে হবে।

৩। একটি সদ্য তোলা (৩ মাসের বেশি পুরোনো নয়) ২x২ (৩৫০x৩৫০ পিক্সেল) সাইজের রঙিন ছবি যেনো পুরো মুখমন্ডল দেখা যায় এবং ছবির পিছনের অংশ সাদা হতে হবে।

৪। আবাসস্থলের প্রমাণপত্র: জাতীয় পরিচয়পত্র এবং বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস বা পানির বিলের অনুলিপি।

৫। পেশার প্রমাণপত্র : চাকরিদাতার কাছ থেকে সনদ। শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ডের অনুলিপি সংযুক্ত করতে হবে, অবসরপ্রাপ্ত ব্যক্তির অবসরপ্রাপ্ত কাগজপত্র, বিজনেস ব্যক্তির বাণিজ্য সনদপত্র লাগবে।

৬। আর্থিক সচ্ছলতার প্রমাণপত্র: আবেদনকারীদের জন প্রতি ১৫০ মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রার এনডোর্সমেন্ট বা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড অথবা সর্বশেষ ৩ মাসের ব্যাংক স্টেটমেন্টের অনুলিপি দিতে হবে।

৭। আবেদনকারীকে অনলাইন এপ্লিকেশন ফরম এ দেওয়া নির্ধারিত স্থানে ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।

৮। সাক্ষাতের দিন আবেদনপত্রের সঙ্গে অবশ্যই সব পুরোনো পাসপোর্ট জমা দিতে হবে; সব পুরোনো পাসপোর্ট ছাড়া আবেদনপত্র অসম্পূর্ণ বলে বিবেচিত হবে।

৯। বাংলাদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে সব ধরনের ভারতীয় ভিসার সাক্ষাৎ ওয়াক-ইন পদ্ধতিতে গ্রহণ করা হয়।

অনলাইন নিবন্ধনের পর যা করবেন

অনলাইন নিবন্ধনের পর সাক্ষাতে ভিসার আবেদন দাখিল করতে হবে। চট্টগ্রাম, রাজশাহী,  সিলেট, খুলনা বিভাগ ব্যতীত অন্যান্য বিভাগের বসবাসকারীরা আইভ্যাক, ঢাকা (যমুনা ফিউচার পার্ক ) এ ভিসার জন্য আবেদন করতে পারে।

অন্যরা আইভ্যাক, খুলনা/ আইভ্যাক, ময়মনসিংহ / আইভ্যাক, যশোর / আইভ্যাক, বরিশাল / আইভ্যাক, সিলেট- এ ভিসার জন্য আবেদন করতে পারে।

যেসব পাসপোর্টধারী চট্টগ্রাম বিভাগের বাসিন্দা, যেমন- কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া তারা আইভ্যাক, চট্টগ্রাম- এ ভিসার জন্য আবেদন করতে পারে।

যারা রাজশাহী বিভাগে বাস করছে, তারা আইভ্যাক, রাজশাহী/ আইভ্যাক, রংপুর- এ ভিসার জন্য আবেদন করতে পারে। যারা সিলেট বিভাগে বাস করছে, তারা আইভ্যাক, সিলেট/ আইভ্যাক এ ভিসার জন্য আবেদন করতে পারে।.

ভিসা ফি

বাংলাদেশি পাসপোর্টধারীদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কোন ভিসা ফি লাগবে না। তবে ভিসা প্রসেসিং ফি (ভিপিএফ) হিসেবে ৮০০ টাকা প্রদান করতে হবে।

ভিসা প্রসেস ফি প্রদান করবেন যেভাবে

ভিসা প্রসেস ফি প্রদান করতে প্রবেশ করুন https://payment.ivacbd.com এই লিংকে। এখানে প্রবেশ করে আপনার আবেদনের জন্য নির্বাচিত হাইকমিশন নির্বাচন করুন। ওয়েব ফাইল নাম্বার দিন (২বার)। এরপর আবেদনের জন্য নির্ধারিত আইভ্যাক নির্বাচন করুন। আপনার ভিসা আবেদনের টাইপ নির্বাচন করুন। আপনার ব্যক্তিগত তথ্য দিন (যেমনঃ নাম, নাম্বার, ইমেইল আইডি)।

সব তথ্য পূরণ শেষে অনলাইনেই পেমেন্ট করা যাবে। পেমেন্ট করা যাবে ডেবিট, ক্রেডিট, ভিসা, মাস্টার্স কার্ড, আমেরিকান এক্সপ্রেসম ডিবিএল নেক্সাস, কিউ ক্যাশ, ফাস্ট ক্যাশ, সিটি টাচ, ব্যাংক এশিয়া, ইসলামী ব্যাংক বাংলাদেশ, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং, রকেট, বিকাশ, মাইক্যাশ, এমক্যাশ ও এবি থেকে টাকা প্রদান করা হবে।

আমি কখন ভারত ভিসা আবেদন শেষ করব?

আপনার ভারতে প্রবেশের কমপক্ষে 4 দিন আগে ভারতীয় ভিসা আবেদনটি সম্পূর্ণ করতে হবে। ভারতের জন্য ভিসা অনুমোদনের জন্য 3 থেকে 4 দিন সময় নিতে পারে, তাই ভারতে প্রবেশের 4 কার্যদিবস আগে আবেদন করা আদর্শ।

ভারতীয় ভিসা আবেদন শেষ করতে কতক্ষণ সময় লাগে?

ভারতের ভিসার আবেদন গ্রহণ 3-5 একটি অনলাইন পেমেন্ট করার আগে সম্পূর্ণ করতে মিনিট। অর্থপ্রদান সম্পূর্ণ হওয়ার পরে, আবেদনকারীর জাতীয়তা এবং পরিদর্শনের উদ্দেশ্যের উপর নির্ভর করে, আবেদনকারীকে অতিরিক্ত তথ্যের জন্য জিজ্ঞাসা করা হতে পারে।

এই অতিরিক্ত তথ্য এছাড়াও সম্পূর্ণ হয় 2-3 মিনিট অনলাইনে আবেদন পূরণ করতে কোনো সমস্যা হলে, আপনি এই ওয়েবসাইটে হেল্প ডেস্ক এবং কাস্টমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে পারেন যোগাযোগ লিঙ্ক।

অনলাইনে ইন্ডিয়া ভিসা অ্যাপ্লিকেশন সম্পূর্ণ করার জন্য প্রাক-প্রয়োজনীয়তা বা প্রয়োজনীয়তাগুলি কী কী?

ক) পাসপোর্ট বা জাতীয়তার প্রয়োজনীয়তা:

আপনি 1 এর অন্তর্গত হতে হবে যোগ্য দেশ যা ভারত সরকার অনুমোদিত হতে পারে ইভিসা ভারত যোগ্য eligible.

খ) উদ্দেশ্য প্রয়োজনীয়তা:

ভারতের ভিসা আবেদন অনলাইনে পূরণ করার আরেকটি পূর্ব-প্রয়োজনীয়তা নিম্নলিখিত 1টির জন্য আসছে:

পর্যটন, পরিবার ও বন্ধুবান্ধবদের মিলনের জন্য যোগব্যায়াম, দর্শনীয় স্থান, স্বল্পমেয়াদী স্বেচ্ছাসেবীর কাজের উদ্দেশ্যে for

ব্যবসা ও বাণিজ্যিক ট্রিপ, পণ্য বা পরিষেবাদি বিক্রয় ও ক্রয়, সফর পরিচালনা, সভা, বাণিজ্য মেলা, সেমিনার, সম্মেলন বা অন্য কোনও শিল্প, বাণিজ্যিক কাজের জন্য আসা।

নিজস্ব চিকিত্সা করা বা চিকিত্সা করা ব্যক্তির জন্য মেডিকেল অ্যাটেন্ডেন্ট হিসাবে অভিনয় করা।

গ) অন্যান্য প্রাক-প্রয়োজনীয়তা:

ভারতীয় ভিসা আবেদন অনলাইন কেবলমাত্র সর্বোচ্চ 180 দিনের জন্য only

ট্যুরিস্ট ভিসার জন্য দায়ের করা ভারতীয় ভিসা আবেদন অনলাইনে সর্বাধিক পাঁচ বছরের জন্য।

ভারতীয় ভিসা আবেদন অনলাইন নিম্নলিখিত উদ্দেশ্যে অনুমোদিত:

আপনার ভ্রমণ বিনোদনের জন্য।

আপনার ভ্রমণটি দেখার জন্য।

আপনি পরিবারের সদস্য এবং আত্মীয়দের সাথে দেখা করতে আসছেন।

আপনি বন্ধুদের সাথে দেখা করতে ভারত সফর করছেন।

আপনি একটি যোগ প্রোগ্রামে অংশ নিচ্ছেন / ই।

আপনি মেয়াদে 6 মাসের বেশি নয় এমন কোর্সে এবং এমন কোর্সে অংশ নিচ্ছেন যা ডিগ্রি বা ডিপ্লোমা শংসাপত্র দেয় না।

আপনি এক মাস সময়কাল ধরে স্বেচ্ছাসেবীর কাজ করছেন।

শিল্প কমপ্লেক্স স্থাপনের জন্য আপনার ভ্রমণের উদ্দেশ্য।

আপনি ব্যবসায়ের উদ্যোগ নিয়ে সূচনা, মধ্যস্থতা, সম্পূর্ণ করতে বা চালিয়ে আসতে চলেছেন।

আপনার দর্শন ভারতে কোনও আইটেম বা পরিষেবা বা পণ্য বিক্রয় করার জন্য।

আপনার ভারতীয় থেকে কোনও পণ্য বা পরিষেবা প্রয়োজন এবং ভারত থেকে কিছু কেনা বা সংগ্রহ করা বা কেনার ইচ্ছা।

আপনি ট্রেডিং ক্রিয়াকলাপে জড়িত থাকতে চান।

আপনার ভারত থেকে কর্মী বা জনশক্তি নেওয়া দরকার।

আপনি প্রদর্শনী বা বাণিজ্য মেলা, বাণিজ্য শো, ব্যবসায় সম্মেলন বা একটি ব্যবসায়িক সম্মেলনে অংশ নিচ্ছেন।

আপনি ভারতে নতুন বা চলমান প্রকল্পের বিশেষজ্ঞ বা বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন।

আপনি ভারতে ভ্রমণ করতে চান।

আপনার দর্শন বিতরণ করার জন্য আপনার কাছে একটি লেকচার রয়েছে।

আপনি চিকিত্সা করার জন্য আসছেন বা চিকিত্সা করার জন্য আসা রোগীর সাথে আছেন।

যদি আপনার ভ্রমণের উদ্দেশ্য উপরের 1টি না হয় তবে আপনাকে একটি কাগজ ভিত্তিক, প্রচলিত ভারতীয় ভিসা আবেদন ফাইল করতে হবে যা আরও ক্লান্তিকর এবং দীর্ঘায়িত প্রক্রিয়া।

অনলাইনে ভারতীয় ভিসা আবেদন শেষ করার সুবিধা কী কী?

অনলাইনে একটি ভারতীয় ভিসা আবেদনের সুবিধাগুলি:

ভিসা ইলেক্ট্রনিকভাবে ইমেলের মাধ্যমে বিতরণ করা হয়, তাই ইভিসা (বৈদ্যুতিন ভিসা) নাম।

অতিরিক্ত স্পষ্টতা এবং প্রশ্নগুলি ইমেল দ্বারা জিজ্ঞাসা করা হয় এবং ভারতীয় দূতাবাস বা কনস্যুলেটে কোনও সাক্ষাত্কারের প্রয়োজন হয় না।

প্রক্রিয়াটি 72 ঘন্টার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে দ্রুত এবং সমাপ্ত হয়।

অনলাইনে ইন্ডিয়া ভিসা অ্যাপ্লিকেশন শেষ করার পরে কি আপনার ভারতীয় দূতাবাসে যেতে হবে?

না, অনলাইনে ভারতীয় ভিসা আবেদন শেষ করার পরে আপনাকে ভারতীয় দূতাবাস বা ভারতীয় হাইকমিশনে যাওয়ার দরকার নেই।

যে বৈদ্যুতিন ভারতীয় ভিসা আপনাকে দেওয়া হবে, তা কম্পিউটার সিস্টেমে রেকর্ড করা হবে। আপনার ফোনে একটি সফট কপি রাখতে হবে বা আপনার ফোনের ব্যাটারি মারা যাওয়ার ক্ষেত্রে আপনার ইলেক্ট্রনিক ইন্ডিয়ান ভিসা বা ইভিসা ইন্ডিয়ার একটি পেপার কপি প্রিন্টআউট রাখা সার্থক। কোনও ভারতীয় ইভিসা পাওয়ার পরে আপনি বিমানবন্দরে যেতে পারেন।

অনলাইনে ভারত ভিসা আবেদনের সীমাবদ্ধতাগুলি কী?

আপনি যদি কোনও ইভিসা ভারতের জন্য যোগ্য হন এবং অনলাইনে কোনও ভারতীয় ভিসা আবেদন পূরণ করার সিদ্ধান্ত নিয়েছেন, তবে আপনার সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন।

ইন্ডিয়ান ভিসা যা অনলাইনে ইন্ডিয়া ভিসা আবেদন বা ইভিসা ইন্ডিয়ার আবেদন পূরণ করার পরে আপনাকে ডেলিভার করা হবে তা শুধুমাত্র পর্যটন উদ্দেশ্যে 3 দিন, 30 বছর এবং 1 বছরের জন্য উপলব্ধ।

অনলাইনে সমাপ্ত ইন্ডিয়া ভিসা অ্যাপ্লিকেশন আপনাকে ভারতের জন্য একটি ব্যবসায়িক ভিসা সরবরাহ করবে যা এক বছরের একক সময়কাল এবং একাধিক প্রবেশের জন্য।

ভারতীয় ভিসা আবেদন অনলাইন বা ইভিসা ইন্ডিয়ার মাধ্যমে প্রাপ্ত মেডিকেল ভিসা চিকিৎসা উদ্দেশ্যে 60 দিনের জন্য উপলব্ধ। এটি ভারতে 3টি প্রবেশের অনুমতি দেয়।

ইন্ডিয়া ভিসা অ্যাপ্লিকেশন অনলাইন যা আপনাকে একটি ভারতীয় ইভিসা মঞ্জুরি দেয় তা অনুমতি দেওয়া হবে প্রবেশ পোর্ট সীমিত সেট বিমান, 29 বিমানবন্দর এবং 5 সমুদ্রবন্দর। আপনি যদি রাস্তা দিয়ে ভারতীয় ভ্রমণের পরিকল্পনা করছেন, তবে আপনার এই ওয়েবসাইটটি ভারত ভিসা আবেদন অনলাইন পদ্ধতি ব্যবহার করে ভারতে ভিসার জন্য আবেদন করা উচিত নয়।

অনলাইনে ভারতীয় ভিসা আবেদন শেষ করে অর্জিত ইভিসা ইন্ডিয়া সামরিক সেনানিবাস অঞ্চল দেখার জন্য উপযুক্ত নয়। সুরক্ষিত অঞ্চল পারমিট এবং / অথবা সীমাবদ্ধ অঞ্চল পারমিটের জন্য আপনাকে আবেদন করতে হবে।

আপনি যদি ক্রুজ বা বিমানে ভ্রমণের পরিকল্পনা করেন তবে ভারতের জন্য ইলেকট্রনিক ভিসা হল ভারতে প্রবেশের দ্রুততম উপায়। আপনি যদি 1টি দেশের মধ্যে 180টির অন্তর্গত হন যেগুলি ইভিসা ইন্ডিয়া যোগ্য এবং উপরে বর্ণিত অভিপ্রায়ের সাথে মিল রয়েছে, আপনি এই ওয়েবসাইটে অনলাইনে ইন্ডিয়া ভিসার জন্য আবেদন করতে পারেন।

আপনার ইন্ডিয়ান ভিসার পুরো ফাইল প্রসেস করে দিচ্ছে মিয়াজী কম্পিউটার্স এন্ড আইটি,প্রয়োজনে যোগাযোগ করুন: ০১৮৪৮১৩৯৭০০

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম

ইন্ডিয়ান ভিসার আবেদন কি কি কাগজপত্র লাগে দেখে নিন । Indian Visa Application BD
ইন্ডিয়ান ভিসা আবেদন করার নিয়ম, ঘরে বসেই করে ফেলুন ইন্ডিয়ান ভিসা
ভারতীয় ভিসা প্রত্যাখান এর কারন সমূহ জানুন – Indian visa Application BD

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top