বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের থেকেও এগিয়ে সোমালিয়া

- Advertisement -

ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থানের আগের চেয়েও কোনো পরিবর্তন হয়নি। গতবারের মতো এবারও বাংলাদেশ ১৩৫ নম্বরে। তবে গত প্রতিবেদনে ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম ছিল, আর এবার ১৩৯টি দেশের মধ্যে।

বিশ্বের নানা দেশের ইন্টারনেট গতির তুলনামূলক চিত্র তুলে ধরে ওকলা নামের প্রতিষ্ঠান। এক মাসের তথ্য বিশ্লে’ষণ করে পরবর্তী মাসের মাঝা-মাঝি প্রতিবেদনে প্রকাশ করে তারা।

সম্প্রতি প্রকা’শিত জুলাইয়ের প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গড় গতি ছিল সেকেন্ডে ১২ দশমিক ৬ মেগাবিট (এমবিপিএস), যা গত মাসের (১২ দশমিক ৪৮ এমবিপিএস) চেয়ে সামা’ন্য বেশি। আপলো’ডের গড় গতি অবশ্য কিছুটা কমেছে—জুলাইয়ে ৭ দশমিক ৬৫ এম.বি.পি.এস ছিল, আর জুনে ছিল ৭ দশমিক ৯৮ এম.বি.পি.এস।

ওকলার মোবাইল ইন্টারনেট গতির তালিকায় বাংলাদেশের পর আছে আর চারটি দেশ তা হলো জিম্বাবুয়ে, ফিলিস্তিন, ভেনেজুয়েলা ও আফগানিস্তান। আফগানিস্তান গত প্রতিবেদনে ১৩৭টি দেশে ১৩৭তম ছিল। নতুন প্রতিবেদনেও সবশেষে, ১৩৯টি দেশের মধ্যে ১৩৯তম।

বাংলাদেশের সামনে থাকা চারটি দেশ হলো সোমালিয়া (১৩৪তম), ঘানা (১৩৩তম), তানজানিয়া (১৩২তম) ও সুদান (১৩১তম)।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাবে, জুন মাস শেষে দেশে মোবাইল ইন্টার’নেটের ব্যবহারকারী দাঁড়িয়েছে ১১ কোটি ৯ লাখে। একই হিসাবে, ব্রড’ব্যান্ডের গ্রাহকসংখ্যা ১ কোটির কিছু বেশি। সর্বশেষ ৯০ দিনে একবার ইন্টারনেটে সক্রিয় হলেই তাঁকে গ্রাহক হিসেবে গণ্য করা হয়।

ওকলার হিসাবে জুলাইয়ে বাংলাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় ডাউনলোড গতি ৩৮ দশমিক ২৭ এমবিপিএস, আর আপলোডের গতি ছিল ৩৬ দশমিক ৫১ এমবিপিএস। ব্রডব্যান্ড ইন্টারনেটের তালিকায় বাংলাদেশ ১৮০টি দেশে ৯৯তম।

ওকলার প্রতিবেদনে মোবাইল ইন্টার’নেটের গড় গতির তালিকায় শীর্ষে সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে জুলাইয়ে ডাউনলোডের গতি ছিল ১৯০ এমবিপিএস। আর আপলোডের গতি ছিল ২৬ দশমিক ৫৪ এমবিপিএস। অন্যদিকে, ব্রডব্যান্ডের তালিকায় শীর্ষ দেশ মোনাকো। দেশটির ব্রডব্যান্ড ইন্টারনেটের গড় গতি ২৫৬ দশমিক ৭ এমবিপিএস এবং আপলোডের গড় গতি ছিল ১৫৬ এমবিপিএসের সামান্য বেশি।

মোবাইল এবং ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাউনলোড গতির বৈশ্বিক গড় যথাক্রমে ৫৫ দশমিক শূন্য ৭ এবং ১০৭ দশমিক ৫ এমবিপিএস।

সর্বশেষ খবর

Related news

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here