এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম সম্পর্কে

সিরাজুর রহমান।। এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম ১৯৭৮ সালে কোল্ড ওয়ার যুগে সার্ভিসে আসলেও এর নিজস্ব কোন কমফার্ম কমব্যাট কিলিং রেকর্ড ছিল না। তবে সাম্প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেন যুদ্ধে ইউক্রেন সেনাবাহিনীর এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম নতুন দুটি কমফার্ম কিলিং রেকর্ড অর্জন করেছে।

মুলত চলতি মার্চ মাসের ৩ তারিখে ইউক্রেনের গোপন কোন ঘাঁটিতে মোতায়েন থাকা এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেমের রাডারে দুটি এরিয়াল সিস্টেম লক হলে ইউক্রেন সামরিক বাহিনী এটিকে রাশিয়া থেকে আগত কোন যুদ্ধবিমান ভেবে ভুলবশত বেশকিছু ইন্টারসেপ্টর মিসাইল ফায়ার করে বসে।

এই ফ্রেন্ডলী মিসাইল ফায়ারে ইউক্রেন-রোমানিয়ার সীমান্তবর্তী অঞ্চলের আকাশে উড্ডয়নরত রোমানিয়ার বিমান বাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান এবং একটি আইএআর-৩৩০ পুমা হেলিকপ্টার মিসাইলের আঘাতে আকাশেই ধ্বংস হয়ে যায়। মিগ-২১ যুদ্ধবিমান এবং পুমা হেলিকপ্টারে থাকা পাইলটসহ মোট ৮ জন ক্রু মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন।

যদিও ভুলবশত এই মিসাইল হামলার জন্য ইউক্রেন সরকারের তরফে ভূল স্বীকার এবং গভীর দূঃখ প্রকাশ করা হয়েছে। তবে যাই হোক না কেন, এই দূর্ঘটনার মাধ্যমে এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম এই প্রথম বারের মতো রাশিয়ান বিরোধী ন্যাটো জোটের দুটি কনফার্ম কিলিং রেকর্ড লাভ করল।

এর আগে সিরিয়ায় আকাশে আসাদ বাহিনী ইসরাইলের বেশকিছু মিসাইল এস-৩০০ এয়ার ডিফেন্স সিস্টেম দিয়ে ইন্টারসেপ্ট করেছে বলে দাবি করা হলেও সরাসরি আকাশে কোন যুদ্ধবিমান বা এরিয়াল সিস্টেম ধ্বংস করতে পারেনি।

এস-৪০০ সম্পর্কে উইকিপিডিয়া থেকে কিছু তথ্য সংযুক্ত করা হলো:-

এস-৪০০ ট্রায়াম্ফ (রুশ: C-400 Триумф, ট্রায়াম্ফঃ ন্যাটোর রিপোর্টিং নাম: এসএ-২১ গ্রোলার), হল ১৯৯০-এর দশকে নির্মিত উন্নত একটি বিমান-প্রতিরোধ ব্যবস্থা, যা পূর্বে এস-৩০০ পিএমইউ-৩ নামে পরিচিত ছিল। এস-৩০০ পরিবারের উন্নত সংস্করণ হিসাবে রাশিয়ার আলমাজ সেন্ট্রাল ডিজাইন ব্যুরো দ্বারা তৈরি করা হয় এস-৪০০। ২০০৭ সাল থেকে এটি রাশিয়ার সশস্ত্র বাহিনীর সাথে যুক্ত করা হয়েছে। এস-৪০০ তার কর্মক্ষমতা পূরণ করতে চারটি ক্ষেপণাস্ত্র ব্যবহার করে: এই চারটি ক্ষেপণাস্ত্র হল- খুব দীর্ঘ পাল্লার ৪০এন৬ (৪০০ কিমি), দীর্ঘ পাল্লার ৪৮এন৬ (২৫০ কিমি), মাঝারি পাল্লার ৯এম৯৬ই২ (১২০ কিমি) এবং সংক্ষিপ্ত পাল্লার ৯এম৯৬ই (৪০ কিমি)। ২০১৭ সালে দ্য ইকোনমিস্ট দ্বারা এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রণালীকে “বর্তমানে নির্মিত সেরা বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলির একটি” হিসাবে বর্ণনা করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top