৭ কলেজের স্নাতকে ভর্তি আবেদন শুরু আগামীকাল থেকে

৭ কলেজের স্নাতকে ভর্তি আবেদন শুরু আগামীকাল থেকে – বিস্তারিত

নিত্য ডেস্ক, ইয়াসিন আরাফাত।। ৭ কলেজের স্নাতকে ভর্তি আবেদন শুরু আগামীকাল থেকে জেনে নিন বিস্তারিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন শুরু হবে শুক্রবার (১৫ জুলাই) থেকে। যা ৩১ জুলাই পর্যন্ত চলবে। এবারও বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ-এ তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি বিষয়ক ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd/) পাওয়া যাবে বলে এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে গত ২৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সাত কলেজের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত হয় ভর্তি সর্ম্পকিত এক সভা। সেই সভায় এই সিদ্ধান্ত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী ১২ আগস্ট বিজ্ঞান অনুষদ, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ২৬ আগস্ট বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এবারে সরকারি সাতটি কলেজে সর্বমোট ২২ হাজার ৩৪০টি আসনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি আবেদনে যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিটভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিটভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো- ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ।

আবেদন শুরু:  ১৫ জুলাই ২০২২

আবেদনের সমাপ্তি: ৩১ জুলাই ২০২২

আবেদন ফি : ৫০০ টাকা

আবেদন ফি জমাদানের শেষ তারিখ : ০১ আগষ্ট ২০২২ ( বিকাল ৪.০০ টা)

ভর্তি পরীক্ষার তারিখ

বিজ্ঞান         ১২ আগষ্ট ২০২২ (সকাল ১০ টা থেকে ১১ টা)

বানিজ্য        ১৯ আগষ্ট ২০২২ (সকাল ১০ টা থেকে ১১ টা)

কলা ও সামাজিক বিজ্ঞান  ২৬ আগষ্ট ২০২২ (সকাল ১০ টা থেকে ১১ টা)

ভর্তি পরীক্ষার বিষয় ভিত্তিক মানবন্টন

ভর্তি পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় বরাদ্দ থাকবে এবং প্রতিটি প্রশ্নের মান হবে ১।

ব্যবসায় শিক্ষা / বানিজ্য

বাংলা (আবশ্যক)    ২০

ইংরেজি (আবশ্যক) ২০

হিসাববিজ্ঞান (আবশ্যক)  ২০

ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০

মাকেটিং/ ফিন্যান্স এন্ড ব্যাংকিং (যে কোন একটি))    ২০

মোট   ১০০

মানবিক

বাংলা ২৫

ইংরেজি        ২৫

সাধারণ জ্ঞান*       ৫০

*সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা এবং মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পর্যায়ে পঠিত সমাজবিদ্যা, রাজনীতি, অর্থনীতি,ইতিহাস, ইসলামের ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, ধর্ম ইত্যাদি বিষয়ক প্রশ্ন থাকবে।

বিজ্ঞান বিভাগ

যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীবজ্ঞিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনাে প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোন একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে । প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top