Interstellar (2014) by Christopher Nolan

মহাকাশ নিয়ে কোন চলচ্চিত্র দেখার জন্য সবচেয়ে সেরা? Interstellar (2014)

মহাকাশ নিয়ে কোন চলচ্চিত্র দেখার জন্য সবচেয়ে সেরা? Interstellar (2014)

এ প্রশ্নের উত্তর একটিই এবং তা হল Interstellar (2014) by Christopher Nolan

এটা মুভি ইন্ডাস্ট্রির একটি মাইলফলকঃ ইন্টারস্টেলার শুধু যে সেরা মহাকাশ সংক্রান্ত সিনেমা তা না, এটি সর্বকালের শ্রেষ্ঠ সিনেমাগুলোর একটি হিসেবে বিবেচিত । ইন্টারস্টেলার এর মাধ্যমে জিনিয়াস নোলান আবারো প্রমাণ করেছেন যে উচ্চস্তরের অরিজিনাল কনসেপ্টের সিনেমা দর্শক গ্রহণ করতে সক্ষম ।

এটি মানবজাতির জন্য একটি সতর্কবার্তাঃ ইন্টারস্টেলার সিনেমায় নোলান একটি জিনিস খুব পরিস্কারভাবে প্রদর্শন করেছেন তা হল মানবজাতির বর্তমান রাস্তার শেষ প্রান্তে কি অপেক্ষা করছে তা! মানুষ তার অপকর্মের দ্বারা পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তুলছে এবং এর পরিণতি ভয়াবহ । ইন্টারস্টেলার সিনেমা ভবিষ্যতের কাহিনী নিয়ে সংঘটিত যেখানে পুরো পৃথিবীতে আস্তে আস্তে সমস্ত ফসল মারা যাচ্ছে এবং কয়েক বছরের মধ্যেই মানুষ দুর্ভিক্ষে মারা যাবে ।

এটি মানবজাতির জন্য একটি দিক নির্দেশনাঃ অনেকেই প্রশ্ন করে যে মহাকাশ অনুসন্ধানের পিছনে এত টাকা খরচ করে কি লাভ? এসব টাকা, মানুষের বুদ্ধি কি অন্য কোন কাজে লাগানো যেত না? যারা এই প্রশ্নের উত্তর চান তাদের আমি ইন্টারস্টেলার মুভিটি দেখতে বলব ।

অত্যন্ত অর্থপূর্ণ একটি ডায়ালগঃ “মানবজাতির জন্ম হয়েছে পৃথিবীতে কিন্তু তারমানে এই না তাকে মরতেও হবে পৃথিবীতে”

একটা না একটা পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে পড়বে, সেটা ১০ বছর পরেও হতে পারে বা ১০০ বছর পরেও হতে পারে এবং তার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে ।

এটি মানুষের সবচেয়ে শক্তিশালী অনুভূতির একটি প্রতিরূপ তুলে ধরেঃ তা হল ভালোবাসা, ভালোবাসা দিয়ে পুরো দুনিয়াকে একত্রিত করা সম্ভব এবং ইন্টারস্টেলার দেখিয়েছে কুপার এই ভালোবাসা দিয়েই মানবজাতিকে রক্ষা করে । বাবার প্রতি সন্তানের এবং সন্তানের প্রতি বাবার প্রচন্ড আবেগ ও টান-ই কুপারকে সামনে ধাবিত করে ।

এটি সাইন্টিফিক্যালি সবচেয়ে এক্যুরেট মুভিগুলোর একটিঃ যদিও ইন্টারস্টেলারের শেষের অংশটি নিয়ে বিতর্ক রয়েছে কিন্তু বিজ্ঞানী Kip Thorne(কিপ থর্ন) ইন্টারস্টেলারের উপর ভিত্তি করে দুটি সাইন্টিফিক পেপার রিলিজ করেছেন যা বিজ্ঞানীমহলে যথেস্ট সম্মান অর্জন করেছে । তিনি ইন্টারস্টেলারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন এবং এর পিছনকার সায়েন্স ব্যাখ্যা করে একটি বইও রচনা করেছেন The Science of Interstellar নামে । ইন্টারস্টেলারে এস্ট্রোফিজিক্সের অনেক কঠিন কন্সেপ্ট মনোমুগ্ধকর স্পেশাল ইফেক্ট ও গ্রাফিক্সের মাধ্যমে খুব সহজে ব্যাখ্যা করা হয়েছে ।

শেষে এসে একটি কথাই বলতে পারি, ইন্টারস্টেলার না দেখলে জীবনে অসাধারন একটি জিনিস মিস করবেন!

লেখা: হাসিবুজ্জামান তন্ময়

মহাকাশ নিয়ে এ বছরের ১০ চলচ্চিত্র

মহাকাশবিষয়ক চলচ্চিত্রপ্রেমীদের জন্য সুখবর। ২০১৫ সালটি হবে এ ধরনের চলচ্চিত্রের দুর্দান্ত এক বছর। মুক্তির অপেক্ষায় আছে মহাকাশবিষয়ক কয়েকটি চলচ্চিত্র। এসব চলচ্চিত্রের কয়েকটির কাহিনী নেওয়া হয়েছে বিখ্যাত কিছু উপন্যাস থেকে। আর আসছে জনপ্রিয় কয়েকটি চলচ্চিত্রের নতুন পর্ব। চলতি বছর মুক্তি পেতে যাওয়া মহাকাশভিত্তিক ১০টি চলচ্চিত্রের কথা জানিয়েছে স্পেস ডট কম।

১. দ্য মার্সান

ডিপারটেড ও বর্ন সিরিজ খ্যাত হলিউড তারকা ম্যাট ডেমনের নতুন ছবি দ্য মার্সান। পরিচালক রিডলি স্কট। গ্লাডিয়েটর, আমেরিকান গ্যাংস্টার, অ্যালিয়েন বা ব্লেড রানার যাঁরা দেখেছেন রিডলিকে তাঁদের কাছে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। চলতি বছরের ২৫ নভেম্বর মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রে দেখা যাবে মঙ্গলগ্রহে নাসার এক মহাকাশচারীর একাকিত্ব। ঝড়ের কারণে মূল দল থেকে সে বিচ্ছিন্ন হয়ে পড়ে। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে একই নামের বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক উপন্যাস থেকে।

২. স্টার ওয়ার্স : দ্য ফোর্স অ্যাওয়াকেনস

জর্জ লুকাসের অনবদ্য সৃষ্টি স্টার ওয়ার্স। চলতি বছর আসছে এই সিরিজের সপ্তম ছবি স্টার ওয়ার্স : দ্য ফোর্স অ্যাওয়াকেনস। এই পর্বটি পরিচালনা করছেন মিশন ইমপসিবল ও স্টার ট্রেক খ্যাত পরিচালক জে জে আব্রাহাম। এই পর্বে ৩০ বছর আগের স্টার ওয়ারস : দ্য রিটার্ন অব জেডাই-এর চরিত্রগুলোর সঙ্গে যুক্ত হচ্ছে নতুন কয়েকটি চরিত্র। এরই মধ্যে চলচ্চিত্রের সেট নিয়ে স্টার ওয়ারস-প্রেমীদের মধ্যে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। চলতি বছরের ১৮ ডিসেম্বর চলচ্চিত্রটি যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে।

৩. দ্য ভিজিট

বুদ্ধিমান ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীতে নেমে এলে মানুষের প্রতিক্রিয়া কেমন হবে? এমনই এক পরিস্থিতি তুলে ধরবে নতুন চলচ্চিত্র দ্য ভিজিট।

৪. জুপিটার অ্যাসেন্ডিং

৫. টুমোরো ল্যান্ড

৬. দি অ্যাভেঞ্জার : এজ অব আলট্রন

৭. র‍্যাটচেট অ্যান্ড ক্লান্ক

৮. ডে অব দ্য ট্রিফিডিস

৯. এইচ

১০. হোম

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top