সাত কলেজের মাস্টার্স পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট থেকে শুরু হবে। এদিন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে।

ভর্তি আবেদনের সময়সীমাঃ ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ভর্তি আবেদন আগামী ১৫ জুলাই থেকে শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত। এছাড়া গতবার আবেদন ফি ৫০০ টাকা থাকলেও তা এবার বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে।

১২ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, 

১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’ ইউনিট এবং

২৬ আগস্ট ব্যবসা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাত কলেজ আবেদন যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রেও আলাদাভাবে কিছু যোগ্যতা চাওয়া হয়েছে।

ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা হলো- বিজ্ঞান ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০, কলা ও মানবিক এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০।

আসনসংখ্যা:

এবারে সরকারি সাতটি কলেজে সর্বমোট ২২ হাজার ৩৪০টি আসনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

এমসিকিউ পদ্ধতির  ভর্তি পরীক্ষার সময় হবে ১ ঘন্টা। লিখিত পরীক্ষা ১০০ নম্বর। এতে জিপিএ নম্বর রয়েছে ২০ (এসএসসি+এইচএসএসি)। পাশ নম্বর ৪০ (আলাদাভাবে পাশ করতে হবে না)। সাত কলেজের ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং নেই। সাত কলেজে ভর্তির জন্য যে কোনো একটা কলেজে আবেদনের সুযোগ থাকবে।

মানবন্টন এবং যা যা পড়তে হবেঃ

বানিজ্য:

বাংলা (আবশ্যক) ২০, ইংরেজি (আবশ্যক) ২০, হিসাববিজ্ঞান (আবশ্যক) ২০, ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০, মাকেটিং/ফিন্যান্স এন্ড ব্যাংকিং (যে কোন একটি) ২০। মোট ১০০ নম্বর।

কলা সামাজিক বিজ্ঞান:

বাংলা ২৫, ইংরেজি ২৫, সাধারণ জ্ঞান ৫০। সাধারণ জ্ঞান অংশে ‘জয়কলি GK’ ও সাম্প্রতিক তথ্যাবলি জানতে ‘মাসিক তথ্যকণিকা’ এবং বাংলা ও ইংরেজির জন্য যথাক্রমে বাংলা বিচিত্রা ও ইংলিশ বিচিত্রা ।  ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ২০২১-২২

বিজ্ঞান:

এ বিভাগ যে সকল প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সকল বিষয়ে পরীক্ষা দিতে পারবে। প্রতি বিষয়ের জন্য মােট নম্বর ২৫। তবে কোনাে প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনাে একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, ইডেন মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

source: Joykoli

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top