1. mahmudhasanrabbi8@gmail.com : Mahmud Hasan Rabbi : Mahmud Hasan Rabbi
  2. news.nittosongbad@gmail.com : NSYasinArafat : Yasin Arafat
মানবাধিকার এমন একটা সার্বজনীন ধারণা যার সর্বোচ্চ সুরক্ষার জন্য তার মধ্যেই বাচতে হয় সবাইকে
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৮:৫৪ অপরাহ্ন
শিরোনাম

মানবাধিকার এমন একটা সার্বজনীন ধারণা যার সর্বোচ্চ সুরক্ষার জন্য তার মধ্যেই বাচতে হয় সবাইকে

  • Update Time : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ৫৫ Time View

পিনাকী ভট্টাচার্য : মওলানা মাহমুদুল হাসান গুণবী গুম হয়েছেন বলে গত কয়েকদিন যাবত তার আত্মীয় বন্ধুরা বলছেন। উনার কোন খোজ পাওয়া যাচ্ছেনা। আমার ইনবক্সে প্রচুর রিকুয়েস্ট এসেছে যেন আমি এই গুম নিয়ে কিছু বলি; যেন মানবাধিকার সংস্থাগুলোকে জানাই। তা আমি অবশ্যই জানবো। মওলানা মাহমুদুল হাসান গুণবী কী রাজনীতি করতেন সেটা আমার বিবেচ্য নয়। আমি একজন মানবাধিকার কর্মী হিসেবে মানুষের অলংঘনীয় যে মানবিক অধিকার নিয়ে জন্মায় তা রক্ষার জন্য কথা বলে যাবো।

আমি মওলানা গুনবীর গুমের বিষয়ে যেইখানে যেইখানে আওয়াজ তুলতে হবে সেটা করে যাবো। এই দায়িত্ব আমি কোন অনুরোধ ছাড়াই পালন করে থাকি। তবে দেখা যাচ্ছে সাথে মওলানা গুনবীর গুমের ঘটনা বলার সাথে সাথেই অনেকেই অভিযোগ করছেন, মানবাধিকার সংস্থাগুলো কেন এইসব গুম নিয়ে কিছু বলেনা। এই প্রসঙ্গে কিছু প্রাসঙ্গিক কথা বাংলাদেশের ইসলামপন্থীদের বলতে চাই। আপনারা যখন কোন আলেম বা ইসলামপন্থী নেতার গুমের পরে মানবাধিকার সংস্থাগুলোর হস্তক্ষেপ চান, তৎপরতা দেখতে চান এবং চান এই ইস্যুতে মানবাধিকার সংস্থাগুলো আপনার পাশে দাড়াক সাহায্য করুক – তাহলে তখন এটা মেনে নিয়েই বলেন মানবাধিকারের ধারণা ও তৎপরতা কখনও আপনার জন্য জরুরি হয়। এবং তা আপনাকে কখনও কিছুটা সুরক্ষা দেয়।সমাজে বা রাষ্ট্রে বা রাজনীতিতে মানবাধিকার তৎপরতা জারি রাখলে সেটা সবার জন্যই মঙ্গলজনক- তাতে আমরা ইসলামী রাজনীতি অথবা প্রগতিবাদী রাজনীতি যে যেই রাজনীতিই করি না কেন!

তাহলে আমারই শুধু নয় আপনারদেরও নিজের দায়িত্ব আছে সমাজে রাষ্ট্রে ও রাজনীতিতে মানবাধিকারের ধারণাকে সমুচ্চ রাখা। আমরা নিজে যেই রাজনীতিই করি না কেন সেসবের উপরে বাড়তি – নাগরিক মানবাধিকার সুরক্ষার রাজনীতিও আমাদের রাজনৈতিক কাজের সাথে যুক্ত করে নেওয়া জরুরী।এবার তাহলে আপনি নিজেই বলুন যে, আপনি কি আপনার রাজনীতিকে মানবাধিকারের সাথে সাযুজ্যপুর্ণ করে নিয়েছেন? আপনার রাজনীতি কী মানবাধিকারের সার্বজনীন ধারণার সাথে খাপ খাইয়ে নেয়া আছে? আমি নিজে এনিয়ে কোন মুল্যায়ন করবো না। মুল্যায়ন নিজেই করুন। মানবাধিকারের সার্বজনীন ধারণা কী সেটা দেখুন আর মিলিয়ে নিন আপনার রাজনীতি সেটা পুরোপুরি মেনে চলে কিনা। এই আলাপে অনেক ইসলামপন্থীরা একটা জেনেরিক উত্তর দেয় যে, ইসলামই পৃথিবীতে মানবাধিকারের গ্যারান্টি দেয়। এইভাবে একাডেমিক আলাপ বা বাস্তবের বুঝাবুঝি কিছুই আগায় না। মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র আছে, তার তিরিশটা ধারা আছে।

গুগল করলেই পাবেন। সেটা পড়ুন, দেখুন আপনি সব ধারা মানেন এবং চর্চা করেন কি-না। এখানে একটা ক্লু বা সুত্র দেই যে আপনি বুঝবেন কী করে যে আপনার রাজনীতি সেটা মানবাধিকারের সাথে কম্পাটেবল বা সাজুয্যপুর্ণ বা তাকে পুরোপুরি মেনে চলে? এর সোজা চিহ্ন হল যেখন দেখবেন আপনার বন্ধু বা প্রিয়জনের গুম হওয়াতে আপনাকে বলতে হচ্ছে – “মানবাধিকার সংগঠনগুলো এখন কোথায়?” ,অথবা “মানবাধিকার সংগঠনগুলোকেও তাঁর ব্যাপারে নিরব ভূমিকা পালন করতে দেখছি, যা দুঃখজনক” – এই ধরণের বক্তব্য দেখবেন।এমন বক্তব্যের মানে হল, মানবাধিকারের সংগঠন এটা বাইরের, এটার সাথে আপনার দেয়া নেয়া নাই বা এরা এমন কিছু যা আপনি করেন না বা যার দায় আপনার নয়। এই জিনিষটাই আপনাদেরকে ভাঙতে বলছি। যে কারো মানবাধিকার রক্ষা আপনারও রাজনীতি হতে হবে। নইলে আমাদের গুম-খুনের সরকারের বিরুদ্ধে আমাদের কোন প্রতিরোধ কার্যকর হবে না। যে মানবাধিকারের রাজনীতি আপনার নিজের বিপদে কাজে লাগে খুবই কাজের হয় সেই রাজনীতি তো আপনারই!মানবাধিকারের রাজনীতি যদি আপনি করে থাকেন, তাহলে খুব ভালো কথা। এবার সমাজে সেই মানবাধিকারের সার্বজনীন ঘোষণার পক্ষের শক্তি হিসেবে ভুমিকা রাখতে শুরু করুন। আর যদি কোথাও দেখেন খামতি আছে, সেটা নিয়ে নিজেরা আলাপ করুন।

খামতিগুলো দূর করতে চেষ্টা করুন। নইলে মানবাধিকারের জন্য ভুমিকা না রেখেই আপনি মানবাধিকার সংস্থাগুলোর সাহায্য চাইবেন একটা তৃতীয় পক্ষ হিসেবে, এটা তো হবে না। তখন সেই মানবাধিকার কোন কাজে আসবে না। না আপনার না সমাজের। মানবাধিকার এমন একটা সার্বজনীন ধারণা যার সর্বোচ্চ সুরক্ষার জন্য তার মধ্যেই বাচতে হয় সবাইকে। আপনি যদি মানবাধিকারের সুরক্ষা চান তাহলে মানবাধিকারকে উর্ধে তুলে ধরুণ। সেটাই আপনার সর্বোচ্চ সুরক্ষা কবচ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Recent Posts

© All rights reserved © 2021 nittosongbad.com
Theme Customized By BreakingNews