Friday, May 7, 2021
Homeবাংলাদেশবাংলাদেশ অক্সিজেন সংকটের মুখোমুখি হবে না: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ অক্সিজেন সংকটের মুখোমুখি হবে না: স্বাস্থ্যমন্ত্রী

কোভিড পরিস্থিতি বর্তমান অবস্থার থেকে আরও খারাপ না হলে বাংলাদেশ অক্সিজেন সংকটের মুখোমুখি হবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে করোনাভাইরাস রোগীর সংখ্যা হাসপাতালে চিকিৎসা করায় বাংলাদেশ মেডিকেল অক্সিজেনের সংকটের মুখোমুখি হবে না।
বাংলাদেশ প্রতিদিন প্রায় দেড়শো টন তরল অক্সিজেন উৎপাদন করে এবং ২০০ মিলিয়ন টন সরবরাহের লাইনের মাধ্যমে তৈরি করে এবং দেশের হাসপাতালগুলোতে এখন প্রতিদিন ১০০-১৫০ টন অক্সিজেনের প্রয়োজন রয়েছে বলে তাঁর মতে।
“হাসপাতালে রোগীদের সংখ্যা দিলে অক্সিজেনের সমস্যা হবে না। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অক্সিজেনের চাহিদা রোগীর সংখ্যার পাশাপাশি কমেছে।


ইউরোপ ও আমেরিকার সঙ্কটের পরে ভারত যে পরিস্থিতির মুখোমুখি হচ্ছে উল্লেখ করে মন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেন, তবে হাসপাতালে ভর্তি COVID-19 (করোনা ভাইরাস) রোগীর সংখ্যায় দ্রুত বৃদ্ধি অক্সিজেনের সরবরাহকে বাড়িয়ে তুলবে।
তিনি এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্য ও লকডাউন বিধি অনুসরণ করে সকলকে আহ্বান জানান।

মন্ত্রী আরও বলেন, পরিস্থিতি আরও খারাপ হলে সরকার অক্সিজেন উৎপাদকদের শিল্প গাছপালা সরবরাহ বন্ধ করতে নির্দেশ দেবে, যা 40 থেকে 50 টন হয়।
অভিভূত হাসপাতালে চিকিৎসা অক্সিজেনের তীব্র ঘাটতির কারণে করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় তরঙ্গ থেকে ভারত যখন ছড়িয়ে পড়ে, তখন ভয়াবহ পরিস্থিতি বাংলাদেশের উদ্বেগ বাড়িয়ে তুলছে।
সীমান্তের ওপার থেকে বাংলাদেশ তার অক্সিজেনের কিছু অংশ পেয়েছে তবে ভারতে সঙ্কটের কারণে এখন আমদানি স্থগিত করা হয়েছে।
করোনাভাইরাস রোগীদের একটি অংশ শ্বাসকষ্ট বা অক্সিজেন স্যাচুরেশন স্তরে একটি ড্রপ বিকাশ করে। পরিস্থিতিতে, রোগীর অবস্থা অক্সিজেন থেরাপি ছাড়াই দ্রুত অবনতি হতে পারে।

সব তথ্য ফাঁস করে দিবো- মির্জা কাদের


বিশেষত নয়াদিল্লিকে জর্জরিত করে ফেলে এটা সমস্যা ছিল, যেখানে পুরো বিশ্বের নজর রয়েছে বলে অক্সিজেনের অভাবে বেশিরভাগ কোভিড -১৯ রোগী মারা যাচ্ছেন।
মন্ত্রী আরো বলেন আমাদের করোনা থেকে অবশ্যই মাস্ক এবং সামাজিক দুরত্ব ও নিয়ম কানুন মেনে লকডাউনে থাকতে হবে। তাহলে আমাদের অক্সিজেনের সমস্যা হবে না।

Facebook: http://facebook.com/nittosongbad

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular