Friday, May 7, 2021
Homeআন্তর্জাতিকতুরস্ক লিবিয়াতে ড্রোন যুদ্ধের ট্রেন্ড পরিবর্তন করেছে: ব্লুমবার্গ

তুরস্ক লিবিয়াতে ড্রোন যুদ্ধের ট্রেন্ড পরিবর্তন করেছে: ব্লুমবার্গ

প্রতিবেদনে বলা হয়েছে, বায়কার (Baykar) সংস্থার টিবি-২ মানহীন বিমানগুলি ত্রিপোলি ও বাকু উভয় তুরস্কের সরকার বিপর্যয়মূলক প্রভাবের সাথে ব্যবহার করেছিল বলে রিপোর্টে বলা হয়েছে।

তুরস্কের বিশ্বব্যাপী প্রশংসিত সশস্ত্র ড্রোনগুলি হাজার হাজার মাইল দূরে আঙ্কারার পক্ষে লিবিয়া এবং আজারবাইজানের সংঘাত গুলোতে  “বিরোধগুলি কাটিয়ে উঠতে” সহায়তা করেছিল, তুরস্কের তৈরি মনুষ্যবিহীন যুদ্ধ বিমান বাহিনী (ইউসিএভি) ত্ৎপরতা অব্যাহত রাখায় আন্তর্জাতিক মিডিয়া প্রশংসা করেছে।

তুরস্কের ড্রোন কৌশল বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে, অনেক দেশকে লিবিয়া, সিরিয়া এবং নাগরোণো-কারাবাখের যুদ্ধক্ষেত্রে ভারসাম্য রদ করার ক্ষেত্রে আঙ্কারার সাম্প্রতিক সাফল্যের আলোকে তাদের প্রতিরক্ষা কৌশলগুলি পুনরায় মূল্যায়ন করতে প্ররোচিত করেছে।

বায়রাক্টর টিবি-২ সশস্ত্র ইউএভি তুর্কি প্রতিরক্ষা সংস্থা বায়কার টেকনোলজিস দ্বারা বিকাশিত এবং উত্পাদন করেছিল।

Bayraktar TB2 armed UAV তৈরি হয়েছে তুরস্কের প্রতিরক্ষা সংস্থার কোম্পানি বায়কার প্রযুক্তি দ্বারা।

এটি তুরস্কের সশস্ত্র বাহিনী এবং তুরস্কের সুরক্ষা অধিদফতর ২০১৫ সাল থেকে ব্যবহার করে আসছে, কারাবাখ বিরোধে সাম্প্রতিক সময়ে আজারবাইজানের সামরিক সাফল্যের জন্য উক্ত প্রতিরক্ষা ব্যবস্থা কৃতিত্বপ্রাপ্ত।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রনালয় সাম্প্রতিক এক প্রতিবেদনে বলেছে, এ মাসের শুরুতে লিবিয়া এবং নাগরোণো-কারাবাখের ইউএভিদের আঙ্কার “কল্পনাপ্রসূত কর্মসংস্থান” একটি মডেল হিসাবে তুলে ধরা হয়েছিল, যেমন ন্যাটোতে তুরস্কের ভূমিকা তুলে ধরা হয়েছিল এবং তার লিবিয়ায় ড্রোন ব্যবহার এবং কারাবাখ সংঘাত নতুন প্রতিরক্ষা প্রযুক্তির উদাহরণ হিসাবে কাজ করেছে।

Faecbook: http://facebook.com/nittosongbad

Web: https://nittosongbad.com/job-circular-2021-bd/job/

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular