Saturday, May 8, 2021
Homeবাংলাদেশপ্রকাশ হলো জুনায়েদ ইভান এর “শেষ”

প্রকাশ হলো জুনায়েদ ইভান এর “শেষ”

জুনায়েদ ইভানের প্রথম প্রকাশিত ” শেষ ” উপন্যাসটি এবারের বই মেলায় কিংবদন্তী পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে এবং জনপ্রিয় অনলাই বুক শপ রকমারি ডট কম থেকে অনলাইনে অর্ডারের মাধ্যমে গ্রাহকেরা খুব সহজেই ঘরে বসে পেতে পারেন বইটি।

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড ‘অ্যাশেজ’ এর শিল্পি হিসেবে জুনায়েদ ইভান সকলের কাছে পরিচিত মুখ। প্রথমবারের মত জনপ্রিয় একটি উপন্যাস নিয়ে আত্মপ্রকাশ করেছেন লেখক হিসেবে। অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে ‘কিংবদন্তী’ পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে তার প্রথম উপন্যাস ‘শেষ’। 

প্রথমবার লেখক হিসেবে আত্নপ্রকাশের অনুভুতি জানতে চাইলে এই তরুন লেখক বলেন- অনুভূতি অবশ্যই ভালো। এখনো বেশি মানুষের কাছে বইটি পৌঁছায়নি বলে ওভাবে রিভিউ পাইনি। অনেকেই বইটি পড়ে শেষ করতে পারেননি। তবে অল্প কিছু সংখ্যক মানুষ বইটি পড়েছেন, রিভিউ দিয়েছেন। তাদের রিভিউগুলো ভালো লেগেছে।

বইটি সম্পর্কে পাঠকদের কিছু কথা নিচে তুলে ধরা হলো-

”বইটা পড়েছি।

একবার পড়ে কিছু আইকনিক বাক্য ছাড়া কিছু বুঝা যাবেনা।

বইয়ের লিখার যে প্রতিবিম্ব, যে কনসেপ্ট সেটা বুঝার পাঠক খুব কম।যারা আহমেদ সফা বা হুমায়ুন আজাদ টাইপের লেখকের বই পড়েছে তারা ঠিকই লিখার মান অনুমান কর‍তে পারবে।

অনেকেই লেখকের ফ্যান, আইডল ব্যাক্তিটির প্রথম বই হিসেবে কিনেছে এবং পড়েছে। কিন্তু মূল লিখা বা অর্থ কতজন বুঝেছে বলতে পারবো না।

বইটা তথাকথিত লিখা বইগুলোর অনেক ঊর্ধে।এমন লিখা বই বারবার আসুক!

লেখক ও বইয়ের জন্যে শুভকামনা রইল।।

লিখেছেন- ফারহানা”

“শেষ” বইটা নিয়ে অনেক কিছু লেখার থাকলেও, কেন যেন সব গুছিয়ে লিখতে পারছিনা। বইটার সাথে একটা আশা পূরণ হওয়ার ব্যাপার আছে। অনেক আশা ছিলো  Zunayed evan ভাই এর একটা বই হাতে পাওয়ার, পড়ার। সেই আশা এবং ইচ্ছা দুটোই পূরণ হইছে। বই হাতে পাবার পর আমিতো আত্মহারা।

ইভান ভাই সব দিক দিয়েই আমার কাছে প্রিয় একজন মানুষ। তার কোন কিছুর বিষয়ে লিখবার ক্ষমতা কিংবা সাহস আমার নেই। “শেষ” উপন্যাসে তিনি বাবাকে উৎসর্গ করেছেন, বিষয়টা আমার কাছে খুব’ই ভালো লাগছে। সেই সাথে চরিত্র গুলা এবং বিখ্যাত কয়েকজন লেখকের লেখা সংযুক্ত করার কারণে। বইয়ের মাঝামাঝি এসে অনেকটা এলোমেলো লাগছিলো, কারণ একটা গল্পের থেকে অন্য একটা গল্প ব্যবহার করা হয়েছে সেই গল্পের পর আবার প্রথম গল্পে চলে যাওয়া। বিষয় টা প্রথমে বুঝতে না পারলে ও সম্পুর্ন বই পড়ার পর চমৎকার মনে হয়েছে। শেষ  Shesh – জুনায়েদ ইভান থেকে অনেক কিছু জেনেছি, শিখেছি। বইটা আমার কাছে একটু ক্রিটিকেল টাইপ মনে হয়েছে। হয়তো নতুন পাঠক হিসেবে, নয়তো লেখক তার বইয়ের ধরন তেমনটাই করেছেন। অনেক আগ্রহ এবং অপেক্ষার পর বইটা পাওয়া এবং পড়া। বই পড়ার পর নিজের অজান্তেই কয়েকটা অর্থহীন প্রশ্ন আমার মাথায় এসেছে। প্রশ্ন গুলো হলো, এই বইটা লিখতে গিয়ে লেখক কি কোন কোন জায়গায় কেঁদে ছিলো, লেখকের চা সিগারেটের খাওয়া অভ্যাস কি আছে, বইটা লিখতে গিয়ে তিনি কত কাপ চা খেয়েছেন কয় প্যাকেট সিগারেট শেষ করেছেন, তিনি কি অনেক রাত জেগে গভীর রাতে লিখতো ইত্যাদি ইত্যাদি। বিশেষ করে জানতে ইচ্ছে করছে রুদ্র চরিত্রের শেষ চিঠিতে কি লেখা ছিলো? এই নিয়ে যদি লেখক আরও একটা বই প্রকাশ করেন তাহলে হয়তো জানবার সুযোগ পাবো, নয়তো জানবার ইচ্ছাটা থেকেই যাবে। লেখকের প্রথম বই হিসেবে তিনি চমৎকার লিখেছেন, আমার কাছে মনে হয়েছে। বইয়ের প্রচ্ছদ ও চমৎকার।  অবশেষে সব মিলিয়ে “শেষের বিষয়ে বলবো অসাধারণ একটা বই”।

বিশেষ করে ধন্যবাদ জানাই কিংবদন্তী পাবলিকেশন কে, বইয়ের কোয়ালিটি দারুণ করার জন্য।

লিখেছেন: কামরুজ্জামান জিসান

” শেষ ” গ্রন্থটি এবারের বই মেলায় কিংবদন্তী পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে। বইয়ের প্রচ্ছদ করেছে সঞ্চিতা সৃষ্টি।

বইটি অনলাইনে অর্ডার দিতে : https://www.rokomari.com/book/205949/sesh

মূল্যঃ ২৫০ টাকা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular