Saturday, June 19, 2021
Homeবাংলাদেশকেন ক্রাইসিস মোকাবেলায় রাজনীতিবিদদের দরকার?

কেন ক্রাইসিস মোকাবেলায় রাজনীতিবিদদের দরকার?

নিত্য সংবাদ ডেস্ক।। রোজিনা ইসলামের ঘটনা সবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো যে, সরকার পরিচালনায় যে কোন ক্রাইসিস মোকাবেলায় রাজনীতিবিদদের কেন দরকার। সুশাসনের জন্য কেন রাজনীতিবিদদের সরকারের ড্রাইভিং সিটে বসা দরকার। টানা ১২ বছরের বেশি সময় ধরে ক্ষমতায় আছে আওয়ামীলীগ সরকার। এবারই মন্ত্রীসভায় বেশি ব্যবসায়ী স্থান হয়েছে তাছাড়া বিরাজনীতিকরণ প্রক্রিয়ায় রাজনীতিবিদদের বিরুদ্ধে বারবার নেতিবাচক প্রচারনা চালানো হয়।

রাজনীতিবিদরা অদক্ষ, দুর্নিতিবাজ ইত্যাদি নানা কুৎসা অপপ্রচার থেকে দুরে রাখতেই হইতো প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের বেশি বেশি মন্ত্রিসভায় স্থান দিয়েছেন। আমলারাও রাজনীতিবিদদের সাইডলাইনে বসিয়ে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভুমিকা রেখেছেন।

রাজনীতিবিদ মন্ত্রির চেয়ে ব্যবসায়ীক মন্ত্রীদের সাথে কাজ করতে আমলারা বেশি স্বাচ্ছন্দবোধ করেন। আমলাদের প্রভাব বেড়েছে আর রাজনীতিবিদরা কোনঠাসা হয়ে পড়েছে। কিন্তু এ সরকারের বিগত ৩ মেয়াদ বিশ্লেষন করলে দেখা যায় দ্বিতীয় মেয়াদে অর্থাৎ ২০১৩-২০১৮ মেয়াদে আওয়ামীলীগের সাফল্য ইর্ষনিয়। একটি রাজনৈতিক সরকার হওয়ার কারনে ২০১৮তে সকল দলের অংশগ্রহনের নির্বাচন সম্পুর্ন করা গেছে।

হেফাজত ইসলাম থেকে কোভিড ভ্যাকসিন ইস্যু বা রোজিনা ইস্যু সব ক্ষেত্রেই দক্ষ হাতে এসব পরিস্থিতি সামাল দিয়েছেন রাজনীতিবিদরা।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ এবং সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভুমিকা রেখেছেন। সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড গণমাধ্যমের সামনে তুলে ধরাতেও গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছেন এই নেতৃবৃন্দরা।

সম্প্রতি রোজিনা ইসলামের ইস্যুতে তারা যেভাবে কতিপয় মিডিয়াতে রোজিনা ইসলামের ইস্যুকে সরকারের দুর্বলতা বা সরকার ভুল মর্মে যে খবর প্রচার করেছে তা দক্ষহাতে সামাল দিয়েছেন এবং সরকারের ভাবমুর্তি অক্ষুন্ন রেখেছেন।

রোজিনা ইসলামের ইস্যু কোন দলীয় বা সরকারী ইস্যু না, এই ইস্যুর সাথে জড়িয়ে ছিল দেশের স্বার্থ।

সাংবাদিক রোজিনা ইসলামকে নিয়ে যে ঘটনাটি ঘটেছে তা একজন রাজনীতিবিদ মন্ত্রী থাকলে কখনই হতো না।

রোজিনা যখন দোষ স্বিকার করে মুচলেকা দিতে রাজি হয়েছেন তা একজন রাজনৈতিক মন্ত্রী হলে লুফে নিতেন। সবচেয়ে বড় কথা একজন রাজনৈতিক মন্ত্রী তৃনমুল থেকে অনেক চরাই উতরাই পার করে এই পর্যায়ে আসেন তা একজন ব্যবসায়ী মন্ত্রী বা এমপিদের কোন ভাবেই করতে হয়না তার কারনে রাজনৈতিক মন্ত্রীদের তাদের তুলনায় রাজনৈতিক কৌশল অনেক বেশি আয়ত্বে থাকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular