Saturday, June 19, 2021
Homeআন্তর্জাতিকএক নজরে ইউরোপ

এক নজরে ইউরোপ

এক নজরে ইউরোপ –

সাম্প্রতিক সময়ে ন্যাটোর নেতৃত্বে Defender 2021 মহড়া শেষ হয়েছে, যেখানে ৩০টি দেশের ৪০০০০ সেনা অংশ নিয়েছিল। অবশ্য এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় সামরিক মহড়ার একটি।

– রাশিয়া তার পূর্ব সীমান্তে বিশেষত যে অংশে ন্যাটোর কার্যক্রম চলমান রয়েছে সেই অংশে সৈন্য মোতায়েন করার জন্য নতুন তৈরীকৃত ২০ টি রেজিমেন্ট মোতায়েন করার কার্যক্রম চলছে।

– রাশিয়া ২০২১ সালের ভিতর তাদের বহরে বিভিন্ন প্রকারের ২০০০ সমরাস্ত্র যোগ করতে চলেছে।

– সামনে ন্যাটো সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেখানে বাইডেন ও এরদোয়ান সাক্ষাৎ করবে। আর এই সাক্ষাৎ এর পরবর্তী সময়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক কোন দিকে মোড় নিবে তা নির্ভর করছে ঐ সম্মেলনের উপর, অবশ্য বাইডেন এবং এরদোয়ানের ব্যক্তিগত সম্পর্ক অনেকটাই তিক্ত।

– রাশিয়া ও তুরস্কের মধ্যে বর্তমানে পর্যটন কার্যক্রম বন্ধ রয়েছে যার দরুন তুরস্কের প্রায় ২০০ কোটি ডলার এর মতো ক্ষতি হয়েছে।

– কিছুদিন আগেই ইউক্রেন তাদের সামরিক মহড়া চালিয়েছে যেখানে তারা TB-2 ড্রোন ব্যবহার করেছে। অবশ্য ঐ মহড়ায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া জ্যাভলিন এন্টি-ট্যাংক মিসাইল ও ব্যবহৃত হয়েছে, যদিও ইউক্রেন এখন পর্যন্ত তাদের জ্যাভলিন মিসাইলগুলো রাশিয়ার সীমান্তে মোতায়েন করেনি চুরি হয়ে যাওয়ার আশংকায় , কারণ ইউক্রেন ও রাশিয়ার সীমান্তে ইউক্রেনীয় সেচ্ছাসেবী মোতায়েন রয়েছে তবে ইউক্রেনীয় সেনাবাহিনীও রয়েছে যেটা সামান্য সংখ্যায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular