Saturday, May 8, 2021
Homeআন্তর্জাতিকআন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত শুরু

আন্তর্জাতিক আদালতে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত শুরু

জন্মলগ্ন থেকে ফিলিস্থিনির ভূমি দখলে মেতে ছিল ইসরাইল। ফিলিস্তিনের কাছ থেকে দখল করা ভূমিতে যুদ্ধ অপরাধ করেছে কিনা সে ব্যাপারে অনুসন্ধান শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আই.সি.সি), গত বুধবার আদালতের চিফ প্রসিকিউটর ফাতু বেনসৌদা এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। এই খবর দিয়েছে এএফপি।

২০১৪ সালের গাজায় সহিংসতা চলাকালে ইসরায়েলী সামরিক বাহিনী, হামাস ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠিগুলোর মাধ্যমে বিভিন্ন অপরাধ সংঘটিত হয়েছে এমনটাই মনে করেন বিশ্লেষকরা।

গত বুধবার এক বিবৃতিতে তিনি বলেছেন, ফিলিস্তিনের পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক অপরাধ আদালত এর প্রসিকিউটরের কার্যালয়ের তদন্ত শুরুর বিষয়টি আজ নিশ্চিত করেছে।

আইসিসির এ প্রসিকিউটর বলেন, তদন্তটি স্বাধীন, নিরপেক্ষ ও প্রভাবমুক্ত, ভয় বা পক্ষপাতহীনভাবে পরিচালিত হবে।

আন্তর্জাতিক আদালতের সদস্য ভুক্ত দেশের তালিকায় ইসরাইল নাই।

ইসরাইলের পক্ষ থেকে এ বিষয়ে সু স্পষ্ট বক্তব্য পাওয়া না গেলেও, তারা অবশ্য এই বিচার প্রক্রিয়ার তীব্র প্রতিবাদ জানিয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেন্জামিন নেতানিয়াহু এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে আমি নিশ্চিত করছি যে, আমরা এই বিকৃত বিচারের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়ে যাবো। এবং এই বিচার প্রক্রিয়া ভূয়া বলেও সম্বোদন করেন তিনি।

ইসরাইল এর খুবই ঘনিষ্ঠ খ্যাত মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ তদন্ত শুরুতে গভীর উদ্ভেগ জানিয়েছে।

তারা করেছে ইসরাইন আন্তর্জাতিক আদালতের সদস্যভুক্ত দেশ না হওয়ায় তাদের বিরুদ্ধে বিচারকার্জ পরিচালনা করার এখতেয়ার আইসিসির নাই।

এই বিষয়ে ফিলিস্তিনির প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়ে আন্তর্জাতিক আদালতকে ন্যায়বিচার এবং মানবতার জয় বলে উল্লেখ করেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular